আরেকটু সুযোগ পেলে ভালো রেজাল্ট করতে পারতাম: প্রধানমন্ত্রী

সংসদে প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ছবি: ফোকাস বাংলা
সংসদে প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ছবি: ফোকাস বাংলা

ইংরেজি মাধ্যমের শিক্ষার্থীদের জন্য বিশ্ববিদ্যালয়ে কোটা রাখার কোনো যৌক্তিকতা দেখেন না প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

আজ বুধবার জাতীয় সংসদে প্রশ্নোত্তর পর্বে বিএনপির সাংসদ হারুনুর রশীদের এক সম্পূরক প্রশ্নের জবাবে প্রধানমন্ত্রী এ কথা বলেন।

বিএনপির সাংসদ হারুনুর রশীদ সম্পূরক প্রশ্নে বলেন, মেধাবী শিক্ষার্থীরা, বিশেষ করে ইংলিশ মিডিয়াম থেকে যাঁরা পাস করছেন, তাঁরা বিদেশে চলে যাচ্ছেন। অনেক মেধাবী দেশের বাইরে চলে যাচ্ছেন। তিনি জানতে চান, ইংরেজি মাধ্যমের শিক্ষার্থীদের জন্য বিশ্ববিদ্যালয়ে কোটা রাখা এবং বিদেশ যাওয়া বন্ধ করতে সরকার উদ্যোগ নেবে কি না। তিনি আরও জানতে চান, ব্যাপক বেকারত্ব দূর করতে সরকার ব্যবস্থা গ্রহণ করবে কি না।

জবাবে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, ‘মাননীয় সংসদ সদস্যের কথায় মনে হচ্ছে, ইংরেজি মিডিয়ামে পড়লেই মেধাবী, আর বাংলা মিডিয়ামে যাঁরা, তাঁরা মেধাবী না। আমরা কিন্তু নিরেট বাংলা মিডিয়ামে পড়ে আসছি। হয়তো মেধাবী না, তবে একেবারে খারাপ যে তাও না। আরেকটু ভালো পড়ার সুযোগ পেলে ভালো রেজাল্ট করতে পারতাম।’

সংসদ নেতা বলেন, দেশে কর্মসংস্থানের ব্যাপক সুযোগ সৃষ্টি হয়েছে। বাংলাদেশ এখন ডিজিটাল বাংলাদেশ। শিল্পায়ন হয়েছে। চাকরির অসুবিধা হচ্ছে, তা নয়।

প্রধানমন্ত্রী বলেন, ‘সবাই চাকরির পেছনে ছুটবে কেন? বরং আমাদের ছেলেমেয়েরা যারা মেধাবী, তারা নিজেরাই কিছু করবে, যাতে আরও ১০ জনকে চাকির দিতে পারে।’

শেখ হাসিনা বলেন, সরকার স্টার্টআপ আইন করে অর্থ রেখেছে। একটা ফান্ড করা হয়েছে। সেখান থেকে টাকা নিয়ে নিজেরা উপার্জনের পথ করতে পারে। আরও ১০ জনকেও কাজ দিতে পারে।