স্বাস্থ্য খাতে চলতি বছর ৩০ হাজার লোক নিয়োগ: স্বাস্থ্যমন্ত্রী

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক। ফাইল ছবি
স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক। ফাইল ছবি

স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রী জাহিদ মালেক বলেছেন, চলতি বছর স্বাস্থ্য খাতে ৩০ হাজার লোক নিয়োগ দেওয়া হবে। মামলা সংক্রান্ত বিভিন্ন সমস্যা থাকায় এত দিন প্রয়োজনীয় সংখ্যক লোকবল নিয়োগ দেওয়া সম্ভব হয়নি। কিন্তু হাইকোর্টের একটি রায় স্বাস্থ্য মন্ত্রণালয়ের পক্ষে আসায় এ বছরই প্রয়োজনীয় লোকবল নিয়োগের সব ধরনের উদ্যোগ নেওয়া হবে।

ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে (ডিআরইউ) ‘ডিআরইউ সদস্য ও তাঁদের পরিবারের জন্য হেলথ ক্যাম্প’ এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে বুধবার দুপুরে এসব কথা বলেন স্বাস্থ্যমন্ত্রী।

দেশের স্বাস্থ্য সেবাকে উন্নত ও আধুনিক করতে প্রয়োজনীয় জনবল নিয়োগ প্রসঙ্গে স্বাস্থ্যমন্ত্রী বলেন, দেশের হাসপাতালগুলোতে শয্যাসংখ্যা দ্বিগুণেরও বেশি বৃদ্ধি পেয়েছে, অবকাঠামোগত উন্নয়ন হয়েছে, যন্ত্রপাতি বসানো হয়েছে। কিন্তু যাদের মাধ্যমে মানুষ সেবা পাবে সেই লোকবল বৃদ্ধি পায়নি। স্বাস্থ্যসেবাকে উন্নত ও সহজলভ্য করতে শুধু স্বাস্থ্যসেবা খাতেই অন্তত এক লাখ চিকিৎসক, নার্স, মিডওয়াইফারি, ফার্মাসিস্টসহ প্রয়োজনীয় অন্যান্য লোকবল প্রয়োজন।

অনুষ্ঠানে সংবাদকর্মীদের নানা ধরনের স্বাস্থ্য ঝুঁকি থাকা প্রসঙ্গে স্বাস্থ্যমন্ত্রীকে জানানো হলে তিনি বলেন, মিডিয়াকর্মীদের দিনভর নানা কাজে ব্যস্ত সময় পার করতে হয়। এতে রোগ-ব্যাধিতে আক্রান্ত হওয়ার ঝুঁকিও বেশি থাকে। এ কারণে ডিআরইউ সেন্টারে প্রয়োজনীয় জায়গা পেলে একটি সার্বক্ষণিক হেলথ কর্নার করতে সব ধরনের সহযোগিতা করা হবে।

স্বাস্থ্যমন্ত্রী দেশে কোনো করোনাভাইরাসে আক্রান্ত রোগী নেই এবং করোনাভাইরাস প্রতিরোধে সরকারের সব ধরনের প্রস্তুতি রয়েছে বলে দেশবাসীকে আশ্বস্ত করেন।

ডিআরইউ সভাপতি রফিকুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন নাক, কান ও গলা বিশেষজ্ঞ অধ্যাপক মনিলাল আইচ, এফবিসিসিআইয়ের পরিচালক রুহুল আমিন খন্দকার ও ডিআরইউ এর সাধারণ সম্পাদক রিয়াজ চৌধুরী।