পিকনিকের চাঁদা না দেওয়ায় ১৮ শিক্ষার্থী বহিষ্কৃত

দিনাজপুর
দিনাজপুর

দিনাজপুরের পার্বতীপুর উপজেলায় পিকনিকের চাঁদা না দেওয়ায় একটি বিদ্যালয়ের ১৮ শিক্ষার্থীকে বহিষ্কার করা হয়েছে। বুধবার দুপুরে উপজেলার রামপুর ইউনিয়নের জমিরহাট উচ্চবিদ্যালয়ে এ ঘটনা ঘটে।

শিক্ষার্থীদের অভিভাবক ও বিদ্যালয় সূত্রে জানা যায়, ১০ ফেব্রুয়ারি পিকনিকের দিন নির্ধারণ করা হয়। স্থান ঠিক করা হয় রংপুরের পায়রাবন্দ। এ জন্য শিক্ষার্থীপ্রতি ৪০০ টাকা করে চাঁদা ধরা হয়। বিদ্যালয়ের ২৫০ জন শিক্ষার্থীর মধ্যে দরিদ্র পরিবারের ১৮ শিক্ষার্থী চাঁদার টাকা জোগাড় করতে না পারায় তারা পিকনিকে অংশ নিতে পারেনি। পিকনিক শেষে বুধবার ওই ১৮ শিক্ষার্থী বিদ্যালয়ে উপস্থিত হলে প্রধান শিক্ষক জাহাঙ্গীর আলম তাদের প্রত্যেকের হাতে ছাড়পত্র তুলে দেন। এদের মধ্যে ষষ্ঠ শ্রেণির পাঁচ, সপ্তম শ্রেণির দুই, অষ্টম শ্রেণির সাত ও নবম শ্রেণির চারজন শিক্ষার্থী রয়েছে।

বহিষ্কৃত হওয়া ষষ্ঠ শ্রেণির ছাত্র আতিকের বাবা মতিউর রহমান ও একই শ্রেণির রাকিবুল ইসলামের মা রেজিনা বেগম দাবি করেন, চাঁদা দিতে না পারায় তাঁদের সন্তানেরা বনভোজনের আনন্দ থেকে বঞ্চিত হয়েছে।

এ বিষয়ে জমিরহাট উচ্চবিদ্যালয়ের প্রধান শিক্ষক জাহাঙ্গীর আলম বলেন, ‘বহিষ্কার করা শিক্ষার্থীরা স্থানীয় বখাটে ছেলেদের সঙ্গে নিয়ে তিনটি মাইক্রোবাসে করে আমাদের সারা দিন অনুসরণ করেছে এবং বনভোজনে অংশ নেওয়া ছাত্রীদের উত্ত্যক্ত করেছে।’

১৮ শিক্ষার্থী বহিষ্কারের বিষয়ে বিদ্যালয়ের ব্যবস্থাপনা কমিটির সভাপতির মতামত নেওয়া হয়েছে কি না জানতে চাইলে প্রধান শিক্ষক বলেন, তিনি (সভাপতি) ঢাকায় থাকায় তাঁর মতামত নেওয়া হয়নি। তবে বনভোজনে অংশ নেওয়া বিদ্যালয় ব্যবস্থাপনা কমিটির সব সদস্যের পরামর্শে ১৮ শিক্ষার্থীকে বহিষ্কার করা হয়েছে।

এ বিষয়ে পার্বতীপুর উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মো. মেরাজুল ইসলাম বলেন, ‘বহিষ্কার হওয়া শিক্ষার্থীরা পার্বতীপুর উপজেলা নির্বাহী কর্মকর্তার (ইউএনও) কাছে বিচার চেয়ে আবেদন করেছে। এর একটি অনুলিপি আমিও পেয়েছি। বিষয়টি খতিয়ে দেখে ব্যবস্থা নেওয়া হবে।’