রাঙামাটিতে নৌকাডুবিতে ৬ জনের মৃত্যু

প্রতীকী ছবি
প্রতীকী ছবি

রাঙামাটিতে কাপ্তাই হ্রদ ও কর্ণফুলী নদীতে ইঞ্জিনচালিত নৌকা ডুবে ছয়জনের মৃত্যু হয়েছে। ছয়জনই নারী। আজ শুক্রবার দুপুরে পৃথক নৌকাডুবির ঘটনায় এসব হতাহতের ঘটনা ঘটে। এর মধ্যে কাপ্তাই হ্রদে পাঁচজন ও কর্ণফুলী নদীতে একজনের লাশ উদ্ধার করা হয়েছে। কাপ্তাইয়ের দুর্ঘটনায় আরও দুজন নিখোঁজ আছে।

কাপ্তাই হ্রদের দুর্ঘটনায় যাঁরা মারা গেছেন, তাঁরা হলেন রিনা আক্তার (৩২), শিলা আক্তার (২৭), আসমা আক্তার (২২) ও আফরোজা আক্তার (১৪)। বাকি একজনের নাম পাওয়া যায়নি। কাপ্তাইয়ের কর্ণফুলী নদীতে নৌকাডুবিতে মারা গেছে দেবলীনা দে (১০)। সবাই চট্টগ্রাম থেকে রাঙামাটিতে ছুটিতে ঘুরতে আসেন।

পুলিশ ও স্থানীয় সূত্রে জানা গেছে, আজ বেলা সাড়ে ১১টার দিকে রাঙামাটি পর্যটন কমপ্লেক্সের নৌযান ঘাট থেকে ৩০-৪০ জন পর্যটক ইঞ্জিনচালিত নৌকা দিয়ে হ্রদে ঘুরতে যান। নৌযান ঘাট থেকে দুই থেকে আড়াই কিলোমিটার দূরে দুপুর ১২টার দিকে জেলা প্রশাসকের বাসভবন এলাকায় পৌঁছালে নৌকাটি উল্টে যায়। এ সময় অন্যরা সাঁতার দিয়ে তীরে পৌঁছালেও পাঁচজন আসতে পারেননি। পরে প্রায় এক ঘণ্টা নিখোঁজ থাকার পর প্রথমে তিনজনকে উদ্ধার করা হয়। পরে আবার দুজনকে উদ্ধার করে রাঙামাটি জেনারেল হাসপাতালে নেওয়া হলে চিকিৎসকেরা তাঁদের মৃত ঘোষণা করেন। নিখোঁজ ব্যক্তিদের উদ্ধারে সেনাবাহিনী, পুলিশ ও ফায়ার সার্ভিস কর্মীদের ছাড়াও স্থানীয় ব্যক্তিরাও অংশ নেন।

ঘনটার পর বেলা সাড়ে তিনটার দিকে রাঙামাটি জেলা প্রশাসন জরুরি মতবিনিময় সভার আয়োজন করে। জেলা প্রশাসন সম্মেলনকক্ষে মতবিনিময় সভায় কাপ্তাই হ্রদে তিনটি নির্দেশনা বাধ্যতামূলক জারি করা ঞয়। সেগুলো হলো পর্যটকবাহী ইঞ্জিনচালিত নৌকায় কোনো ছাদ দেওয়া যাবে না, পর্যটকদের লাইভ জ্যাকেট ব্যবহার করতে হবে ও নৌকায় লাইসেন্স থাকতে হবে। নৌকামালিকদের এ নির্দেশ দেন জেলা প্রশাসক এ কে এম মামুনুর রশিদ।

রাঙামাটি জেনারেল হাসপাতালের আবাসিক চিকিৎসক মো. শওকত আকবর বলেন, নৌকাডুবির ঘটনায় পাঁচজনকে নিয়ে আসা হয়েছে। হাসপাতালে আসার আগেই তাঁদের মৃত্যু হয়েছে। চারজনের নাম পাওয়া গেছে।

কোতোয়ালি থানার সেকেন্ড অফিসার (কর্মকর্তা) লিমন বোস প্রথম আলোকে বলেন, জেলা প্রশাসক বাসভবনসংলগ্ন এলাকায় কাপ্তাই হ্রদে নৌকাডুবির ঘটনা ঘটে। প্রথমে তিনজনকে উদ্ধার করা হয়, পরে আরও দুজনকে উদ্ধার করে হাসপাতালে নিয়ে যাওয়া হয়।

আজ দুপুর ১২টার দিকে কাপ্তাই উপজেলা কর্ণফুলী নদীর বগাচর এলাকায় নৌকাডুবির ঘটনা ঘটেছে। এ ঘটনায় তিনজন নিখোঁজ রয়েছেন বলে পুলিশ জানিয়েছে। পরে ডুবুরিরা দুই ঘণ্টা উদ্ধার অভিযানের পর দেবলীনা দে (১০) নামে একজনের লাশ উদ্ধার করে। নিখোঁজ ব্যক্তিরা হলেন টুম্পা মজুমদার (৩০) ও বিজয় দে (৫)। তাঁরা চট্টগ্রাম নন্দন কানন এলাকা থেকে কাপ্তাই উপজেলার শিলছড়ি পর্যটন এলাকায় বেড়াতে এসেছিলেন।

কাপ্তাইয়ের চন্দ্রঘোনা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. আশরাফ উদ্দিন বলেন, নিখোঁজ তিনজনের মধ্যে দেবলীনা দে নামের এক শিশুর লাশ উদ্ধার করা হয়েছে। আরও নিখোঁজ দুজনকে উদ্ধারের চেষ্টা চলছে। অতিরিক্ত যাত্রী নেওয়ার কারণে নৌকাডুবির ঘটনা ঘটে।