রোহিঙ্গাদের দ্রুত ফিরিয়ে নেওয়ার দাবিতে শান্তি পরিষদের মানববন্ধন

রোহিঙ্গাদের দ্রুত মিয়ানমারে ফিরিয়ে নেওয়ার দাবিতে মানববন্ধন করেছে বাংলাদেশ শান্তি পরিষদ। জাতীয় প্রেসক্লাব, ঢাকা, ১৫ ফেব্রুয়ারি। ছবি: সৌজন্য
রোহিঙ্গাদের দ্রুত মিয়ানমারে ফিরিয়ে নেওয়ার দাবিতে মানববন্ধন করেছে বাংলাদেশ শান্তি পরিষদ। জাতীয় প্রেসক্লাব, ঢাকা, ১৫ ফেব্রুয়ারি। ছবি: সৌজন্য

বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের মিয়ানমারে ফিরিয়ে নেওয়া এবং রাখাইনে সংগঠিত গণহত্যার দ্রুত বিচারের দাবিতে মানববন্ধন করেছে বাংলাদেশ শান্তি পরিষদ। রাজধানীর জাতীয় প্রেসক্লাবের সামনে আজ শনিবার বেলা ১১টায় এই মানববন্ধন হয়। এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়।

মানববন্ধনে শান্তি পরিষদের নেতারা বলেন, আন্তর্জাতিক আদালতের অন্তর্বর্তীকালীন রায়ের মাধ্যমে রোহিঙ্গা জনগোষ্ঠীর ওপর চালানো মিয়ানমারের সেনাবাহিনীর গণহত্যা ও মানবতাবিরোধী অপরাধ বিশ্ববাসীর নজরে এসেছে। কিন্তু এই অপরাধের বিচার এখনো হয়নি। প্রাণভয়ে বাংলাদেশে বসবাসরত রোহিঙ্গারা বাংলাদেশের ওপর বিরাট অর্থনৈতিক চাপ সৃষ্টি করছে, যা বাংলাদেশের পক্ষে বহন করা অসম্ভব। এ ছাড়া বাংলাদেশে বিরাট নিরাপত্তা ঝুঁকিও তৈরি হয়েছে। ফলে এ অঞ্চলের মানুষের শান্তি ও নিরাপত্তার স্বার্থে রোহিঙ্গাদের দ্রুত মিয়ানমারে ফিরিয়ে নেওয়ার কোনো বিকল্প নেই।

মানববন্ধনে বক্তারা আরও বলেন, রোহিঙ্গাদের মতো ফিলিস্তিনের নিরীহ জনগণও আজ নির্যাতনের শিকার। মধ্যপ্রাচ্য শান্তি পরিকল্পনার নামে আবার নতুন করে ফিলিস্তিন পরিস্থিতি জটিল করে তোলা হয়েছে। সাম্রাজ্যবাদী শক্তি মধ্যপ্রাচ্যের মানচিত্র থেকে ফিলিস্তিনকে মুছে দিতে চাইছে। বাংলাদেশের শান্তিকামী জনগণ এই চক্রান্তের তীব্র প্রতিবাদ ও নিন্দা জানায়। এ সময় বক্তারা বাংলাদেশ সরকারকে ফিলিস্তিনের ন্যায্য সংগ্রামের প্রতি আবারও আনুষ্ঠানিক সমর্থন জানানোর আহ্বান জানান।

কর্মসূচিতে সভাপতিত্ব করেন শান্তি পরিষদের সভাপতি মোজাফফর হোসেন। মানববন্ধনে বক্তব্য রাখেন সংগঠনটির সাধারণ সম্পাদক শাহজাহান খান, সভাপতিমণ্ডলীর সদস্য শাহাদাত হোসেন, এস এম সবুর, মমতাজ হোসেন, কেন্দ্রীয় নেতা ইসমাইল হোসেন, নাজমুল হক প্রধান, সম্পাদকমণ্ডলীর সদস্য হাসান তারিক চৌধুরী, আসলাম খান, জাহাঙ্গীর আলম প্রমুখ।