কাদেরকে ফোন করায় ফখরুলের সমালোচনা মান্নার

নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না। ফাইল ছবি
নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না। ফাইল ছবি

খালেদা জিয়ার মুক্তির বিষয়ে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরকে ফোন করেন। এ ফোনের সমালোচনা করে নাগরিক ঐক্যের আহ্বায়ক ও জাতীয় ঐক্যফ্রন্টের অন্যতম শীর্ষ নেতা মাহমুদুর রহমান মান্না বলেছেন, নিঃশর্ত মুক্তি চাইলে ফোন কেন করতে হলো?

আজ রোববার রাজধানীর জাতীয় প্রেসক্লাবে গণতন্ত্র ফোরাম আয়োজিত খালেদা জিয়ার সুচিকিৎসা ও নিঃশর্ত মুক্তির দাবিতে প্রতিবাদ সভায় তিনি এসব কথা বলেন। মাহমুদুর রহমান মান্না বিএনপির নেতাদের উদ্দেশ করে বলেন, ‘আপনারা বলেছেন, খালেদা জিয়ার সুচিকিৎসা ও নিঃশর্ত মুক্তি চান। সত্যি কি নিঃশর্ত মুক্তি চান? তাহলে ফোন করলেন কেন? কী কথা হয়েছে ফোনে?’

লড়াই ছাড়া খালেদা জিয়ার মুক্তির কোনো বিকল্প পথ দেখছে না মাহমুদুর রহমান মান্না। তিনি বলেন, বিএনপিকেই সিদ্ধান্ত নিতে হবে তারা কীভাবে খালেদা জিয়ার মুক্তি চান। ঐক্যফ্রন্টকে ছাড়া যদি বিএনপি নিজেরাই লড়াই করতে চায়, তা–ও করতে হবে। লড়াই ছাড়া খালেদা জিয়ার মুক্তি হবে না।
খালেদা জিয়া এক নন জানিয়ে মাহমুদুর রহমান মান্না বলেন, খালেদা জিয়ার সঙ্গে ১৭ কোটি মানুষ আছে। তাঁর মুক্তির জন্য সবাইকে সংগঠিত করে এগিয়ে যেতে পারলে মুক্তি মিলবে।

সভায় বিএনপির স্থায়ী কমিটির সদস্য আবদুল মঈন খান বলেন, সরকার শুধু জনগণকে না, খালেদা জিয়াকেও ভয় পায়। খালেদা জিয়াকে মুক্ত করার প্রসঙ্গে তিনি বলেন, ‘বাংলাদেশের বর্তমান বাস্তবতাকে অস্বীকার করে খালেদা জিয়াকে মুক্ত করতে পারব। এটাই বাস্তবতা, এটাই কঠিন সত্যি। বর্তমানে দেশের মানবাধিকার পরিস্থিতি কী, তা পর্যালোচনা করেই ঠিক করতে হবে কীভাবে খালেদা জিয়াকে মুক্ত করতে পারব।’