নিজ স্কুলে ভালোবাসায় সিক্ত তৌহিদ হৃদয়

ক্রিকেটার তৌহিদ হৃদয়কে ফুলের মালা পরিয়ে দিচ্ছেন বগুড়ার পুলিশ সুপার আলী আশরাফ ভূঞা।  ছবি: প্রথম আলো
ক্রিকেটার তৌহিদ হৃদয়কে ফুলের মালা পরিয়ে দিচ্ছেন বগুড়ার পুলিশ সুপার আলী আশরাফ ভূঞা। ছবি: প্রথম আলো

অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ ক্রিকেটে চ্যাম্পিয়ন বাংলাদেশ দলের সহ–অধিনায়ক তৌহিদ হৃদয় তাঁর নিজ শিক্ষাপ্রতিষ্ঠান বগুড়ার পুলিশ লাইনস স্কুল অ্যান্ড কলেজে শিক্ষক-শিক্ষার্থীদের ফুলেল শুভেচ্ছায় সিক্ত হয়েছেন।

বিশ্বকাপ জয় করে বগুড়ায় ফেরার পর গতকাল রোববার বিকেলে পুলিশ লাইনস স্কুল অ্যান্ড কলেজে প্রথম আসেন তিনি। গতকাল ওই প্রতিষ্ঠানে ৩৬তম বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠান ছিল। অনুষ্ঠানের শুরুতে অতিথি মঞ্চে ডেকে নেওয়া হয় কলেজের উচ্চমাধ্যমিকের পরীক্ষার্থী তৌহিদ হৃদয়কে। অনূর্ধ্ব–১৯ বিশ্বকাপে চ্যাম্পিয়ন হয়ে দেশের ১৮ কোটি মানুষের সঙ্গে বগুড়ার পুলিশ লাইনস স্কুল অ্যান্ড কলেজের জন্য গৌরব বয়ে আনায় তৌহিদ হৃদয়ের গলায় ফুলের মালা পরিয়ে বরণ করেন অনুষ্ঠানের প্রধান অতিথি পুলিশ লাইনস স্কুল অ্যান্ড কলেজ পরিচালনা পর্ষদের সভাপতি জেলা পুলিশ সুপার (এসপি) আলী আশরাফ ভূঞা। শিক্ষক ও শিক্ষার্থীদের পক্ষ থেকে ফুল দিয়ে বরণ করেন প্রতিষ্ঠানের অধ্যক্ষ শাহাদৎ আলম।

এ সময় তৌহিদ হৃদয় আবেগাপ্লুত হয়ে বলেন, এই বিজয় শুধু তাঁর একার নয়, ১৮ কোটি মানুষের বিজয়। তাঁর এই সাফল্যের পেছনে পুলিশ লাইনস স্কুল অ্যান্ড কলেজের অনবদ্য ভূমিকা রয়েছে। এ জন্য শিক্ষক-শিক্ষার্থীদের কাছে তিনি কৃতজ্ঞ ও ঋণী। এই সাফল্যের পেছনে সবাই উৎসাহ জুগিয়েছেন। সবার ভালোবাসায় এই সাফল্য অর্জন সম্ভব হয়েছে। সামনে আরও পথ পাড়ি দিতে সবার সহযোগিতা ও দোয়া চান তিনি।

অনূর্ধ্ব–১৯ দলের সহ–অধিনায়ক তৌহিদ হৃদয়ের গ্রামের বাড়ি বগুড়ার গাবতলী উপজেলার দক্ষিণপাড়া ইউনিয়নের নাংলু গ্রামে। তাঁর বাবা এনামুল হক বগুড়ার দুপচাঁচিয়া উপজেলার তালোড়া খাদ্যগুদামে উপসহকারী খাদ্য পরিদর্শক পদে চাকরি করেন। মা রেহেনা বেগম গৃহিণী। শহরের নাটাইপাড়া এলাকায় ভাড়া বাসায় থাকেন তাঁরা। পুলিশ লাইনস স্কুল অ্যান্ড কলেজে তৃতীয় শ্রেণি থেকে পড়াশোনা করছেন হৃদয়। এ বছর তিনি এই প্রতিষ্ঠান থেকে এইচএসসি পরীক্ষায় অংশ নেবেন।

অনুষ্ঠানে পুলিশ লাইনস স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ শাহাদৎ আলম বলেন, এ প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা এর আগে জাতীয় পর্যায়ে স্কুল ক্রিকেটে দেশসেরা। ফুটবলেও রয়েছে সাফল্যের গল্প। তৌহিদ হৃদয় ছাড়াও জাতীয় ক্রিকেট দলের খেলোয়াড় শফিউল ইসলামও পুলিশ লাইনস স্কুল অ্যান্ড কলেজের শিক্ষার্থী। অনুষ্ঠানে কুচকাওয়াজ, শারীরিক করসত প্রদর্শন করে শিক্ষার্থীরা। অন্যদের মধ্যে সরকারি আজিজুল হক কলেজের অধ্যক্ষ শাহজাহান আলী, সরকারি শাহ সুলতান কলেজের অধ্যক্ষ শহিদুল আলম, জেলা ক্রীড়া কর্মকর্তা মাসুদ রানা প্রমুখ উপস্থিত ছিলেন।