ঢাকা শিশু হাসপাতাল ও শিশু স্বাস্থ্য ইনস্টিটিউট এক হচ্ছে

তেজগাঁওয়ে প্রধানমন্ত্রীর কার্যালয়ে মন্ত্রিসভার বৈঠক অনুষ্ঠিত হয়। সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ছবি: পিআইডি
তেজগাঁওয়ে প্রধানমন্ত্রীর কার্যালয়ে মন্ত্রিসভার বৈঠক অনুষ্ঠিত হয়। সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ছবি: পিআইডি

ঢাকা শিশু হাসপাতাল এবং বাংলাদেশ শিশু স্বাস্থ্য ইনস্টিটিউট একীভূত হচ্ছে। এখন এটি হবে ‘বাংলাদেশ শিশু হাসপাতাল ও ইনস্টিটিউট। তবে এটি এখনকার মতোই স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান হিসেবেই পরিচালিত হবে।

আজ সোমবার বাংলাদেশ শিশু হাসপাতাল ও ইনস্টিটিউট আইনের খসড়া অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

তেজগাঁওয়ে প্রধানমন্ত্রীর কার্যালয়ে অনুষ্ঠিত হয় মন্ত্রিসভার বৈঠক। এতে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পরে সচিবালয়ে সংবাদ সম্মেলন করে সভার সিদ্ধান্ত জানান মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, ঢাকা শিশু হাসপাতাল কোনো আইনগত ভিত্তির ওপর প্রতিষ্ঠিত নয়। ২০০৮ সালে তৎকালীন তত্ত্বাবধায়ক সরকারের সময়ে ঢাকা শিশু হাসপাতাল অধ্যাদেশ হয়। নবম জাতীয় সংসদের বিশেষ কমিটির সুপারিশের আলোকে তত্ত্বাবধায়ক সরকারের সময়ে জারি করা ১২২টি অধ্যাদেশের মধ্যে ৫৪টি অধ্যাদেশ অনুমোদন করা হয়। অননুমোদিত বাকি ৬৮টি অধ্যাদেশের মধ্যে ঢাকা শিশু হাসপাতাল অধ্যাদেশটিও রয়েছে। হাসপাতালটি সুষ্ঠুভাবে পরিচালনার জন্য একটি পূর্ণাঙ্গ আইন দরকার।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, প্রস্তাবিত আইন অনুযায়ী, একটি বোর্ডের মাধ্যমে বাংলাদেশ শিশু হাসপাতাল ও ইনস্টিটিউট পরিচালিত হবে। একজন চেয়ারম্যানসহ ১২ সদস্যের এই বোর্ড সরকার গঠন করবে। বোর্ডের চেয়ারম্যান ও মনোনীত সদস্যদের মেয়াদ হবে তিন বছর। প্রস্তাবিত এই আইনের মাধ্যমে হাসপাতালটি পরিচালিত হলে সর্বস্তরের শিশুদের উন্নত চিকিৎসা দেওয়া যাবে বলে আশা প্রকাশ করেন তিনি।

উল্লেখ্য, ১৯৭৭ সালে ঢাকা শিশু হাসপাতালটি প্রতিষ্ঠিত হয়।

এ ছাড়া মন্ত্রিসভার বৈঠকে বাংলাদেশ ও গ্রিসের মধ্যে স্বাক্ষরের জন্য প্রস্তাবিত শিক্ষা ও সংস্কৃতিবিষয়ক সহযোগিতা চুক্তির খসড়া অনুমোদন দেওয়া হয়।