বিদ্যুতে ১০ বছরে ৫২ হাজার কোটি টাকা ভর্তুকি: প্রতিমন্ত্রী

Parlament
Parlament

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ জানিয়েছেন, গত ১০ বছরে সরকার বিদ্যুৎ খাতে ৫২ হাজার ২৬০ কোটি টাকা ভর্তুকি দিয়েছে।

আজ মঙ্গলবার জাতীয় সংসদে সরকারি দলের সাংসদ দিদারুল আলমের প্রশ্নের জবাবে নসরুল হামিদ এই তথ্য জানান। স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে বৈঠকের শুরুতে প্রশ্নোত্তর টেবিলে উপস্থাপন করা হয়।

বিদ্যুৎ প্রতিমন্ত্রী বলেন, সরকারি ও বেসরকারি উভয় খাতে প্রতি ইউনিট বিদ্যুতের উৎপাদন ব্যয় ফার্নেস অয়েলভিত্তিক গড়ে ১৩-১৪ টাকা, ডিজেলভিত্তিক ২৫-৩০ টাকা, গ্যাসভিত্তিক আড়াই থেকে তিন টাকা। এর বিপরীতে বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের বাল্ক পর্যায়ে সরবরাহ ব্যয় প্রতি ইউনিট পাঁচ দশমিক ৮২ টাকা এবং বাল্ক পর্যায়ে গড় বিক্রয়মূল্য চার দশমিক ৮০ টাকা।

জাতীয় পার্টির ফখরুল ইমামের প্রশ্নের জবাবে নসরুল হামিদ বলেন, ঢাকা মহানগর, ঢাকা জেলা, মুন্সিগঞ্জ, নারায়ণগঞ্জ ও গাজীপুরে গ্যাসের অবৈধ বিতরণ লাইনের পরিমাণ দুই লাখ ৪৪ হাজার ৭৬০ মিটার। এই জেলাগুলোতে অবৈধ বিতরণ লাইনের উৎসমুখ চিহ্নিত স্পট ১২১টি।

সরকারি দলের সাংসদ শহীদুজ্জামান সরকারের প্রশ্নের জবাবে নসরুল হামিদ বলেন, বর্তমানে দৈনিক কমবেশি ৫৯০ মিলিয়ন ঘনফুটের সমপরিমাণ এলএনজি আমদানি করা হচ্ছে।

সংরক্ষিত আসনের সাংসদ গ্লোরিয়া ঝর্ণা সরকারের প্রশ্নের জবাবে নসরুল হামিদ বলেন, এলপিজি সিলিন্ডার অন্যান্য সিলিন্ডারের তুলনায় নিম্নচাপ সম্পন্ন। অভ্যন্তরে বিদ্যমান চাপের কারণে এলপিজি সিলিন্ডারে বিস্ফোরণজনিত দুর্ঘটনা ঘটার সম্ভাবনা ক্ষীণ এবং এখন পর্যন্ত এ ধরনের দুর্ঘটনার নজির নেই। এলপিজি সিলিন্ডার যথাযথভাবে তৈরি করা হচ্ছে কী না তা বিস্ফোরক পরিদপ্তর নিয়মিতভাবে পরিদর্শন করে তা নিশ্চিত করছে।

সরকারি দলের সাংসদ এম আবদুল লতিফের প্রশ্নের জবাবে শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন জানান, বাংলাদেশ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউশন (বিএসটিআই) গত বছর প্রায় ৬০০টি ফলমূলের নমুনা পরীক্ষা করে। এগুলোতে ফরমালিন বা অন্য কোনো কেমিক্যালের উপস্থিতি পাওয়া যায়নি।

সংরক্ষিত নারী আসনের শামীমা আক্তার খানমের প্রশ্নের জবাবে তথ্যমন্ত্রী হাছান মাহমুদ জানান, তথ্য মন্ত্রণালয়ের গুজব প্রতিরোধ ও অবহিতকরণ সম্পর্কিত ১৯ সদস্যের উচ্চ পর্যায়ের কমিটি রয়েছে। এ ছাড়া তথ্য অধিদপ্তরে ১১ সদস্যের গুজব প্রতিরোধ ও অবহিতকরণ সেল রয়েছে। ২০১৮ সালের ২১ নভেম্বর হতে এ পর্যন্ত গুজব সংশ্লিষ্ট বিভিন্ন বিষয়কে গুজব বলে নিশ্চিত করে ১৮টি তথ্য বিবরণী জারি করা হয়েছে। গুজব ও সরকারের উন্নয়ন কর্মকাণ্ডের বিরুদ্ধে অপপ্রচার রুখতে বিটিভি নিয়মিত অনুষ্ঠান প্রচার করে আসছে।