নারী ও শিশুদের তাৎক্ষণিক বিপদ থেকে রক্ষায় অ্যাপ চালু হচ্ছে: আইজিপি

আইজিপি মোহাম্মদ জাবেদ পাটোয়ারী। ফাইল ছবি
আইজিপি মোহাম্মদ জাবেদ পাটোয়ারী। ফাইল ছবি

নারী ও শিশুদের তাৎক্ষণিক বিপদ থেকে রক্ষায় পুলিশ অ্যাপ চালু করতে যাচ্ছে বলে জানিয়েছেন পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) মোহাম্মদ জাবেদ পাটোয়ারী। এতে তাঁরা কোনো স্থানে বিপদে পড়লে মুঠোফোনের একটি বাটন চাপ দিলে ভুক্তভোগীর আশপাশে অবস্থান করা পুলিশ তাদের সাহায্যে এগিয়ে যাবে বলেও জানান তিনি। শুক্রবার পূর্বাচল–সংলগ্ন একটি পার্কে বাংলাদেশ ক্রাইম রিপোর্টার্স অ্যাসোসিয়েশন (ক্র্যাব) আয়োজিত বনভোজনে অংশ নিয়ে জাবেদ পাটোয়ারী এ কথা জানান।

আইজিপি বলেন, নারী ও শিশুদের তাৎক্ষণিক বিপদ থেকে রক্ষায় অ্যাপটি কিছুদিনের মধ্যে পরীক্ষামূলকভাবে চালু হচ্ছে। পর্যায়ক্রমে এই অ্যাপটি সারা বাংলাদেশে ছড়িয়ে দেওয়া হবে। দুই বছর আগে চালু হওয়া জাতীয় জরুরি সেবা ‘৯৯৯’–এ পর্যন্ত ৫৮ লাখ ভুক্তভোগীকে সেবা দিয়েছে।

পুলিশ প্রধান বলেন, পুলিশ যেমন অপরাধের পেছনে ছোটে, তেমনি অপরাধ বিটের প্রতিবেদকেরাও সংবাদ সংগ্রহের জন্য ছোটেন। পুলিশের সঙ্গে অপরাধবিষয়ক প্রতিবেদকদের কাজের মিল রয়েছে। পুলিশের বিভিন্ন ইউনিটে গণমাধ্যম শাখা আছে, যাতে অপরাধবিষয়ক প্রতিবেদকদের সঙ্গে তাঁদের যোগাযোগ থাকে। পুলিশের গণমাধ্যম ইউনিট শক্তিশালী হলে সাংবাদিকেরা সঠিক খবর ছাপতে পারেন। এ জন্য সাংবাদিকদের বলা হয় জাতির দর্পণ। তিনি আরও বলেন, পুলিশকে জনগণের দোরগোড়ায় নিয়ে যেতে চান। পুলিশের ভুল ধরিয়ে দিলে এতে গঠনমূলক পরিবর্তন আনা যায়। পুলিশকে জনমুখী করতে বিভিন্ন ধরনের পদক্ষেপ নেওয়া হয়েছে। থানাকে মানুষের আস্থা ও জনবান্ধব করার চেষ্টা অব্যাহত আছে।

ওই বনভোজনে আরও বক্তৃতা করেন পুলিশের বিশেষ শাখার অতিরিক্ত মহাপরিদর্শক মাহবুব হোসেন, পুলিশের কাউন্টার টেররিজম অ্যান্ড ট্রান্স ন্যাশনাল ক্রাইমের (সিটিটিসি) প্রধান অতিরিক্ত কমিশনার মো. মনিরুল ইসলাম, ঢাকা রেঞ্জের উপমহাপরিদর্শক (ডিআইজি) হাবিবুর রহমান। এর আগে দুপুরে র‍্যাবের মহাপরিচালক বেনজীর আহমেদ বনভোজনস্থল ঘুরে যান।