ত্বকী হত্যার সাত বছর : চার দিনের কর্মসূচি

তানভীর মুহাম্মদ ত্বকী। ফাইল ছবি
তানভীর মুহাম্মদ ত্বকী। ফাইল ছবি

নারায়ণগঞ্জের মেধাবী ছাত্র তানভীর মুহাম্মদ ত্বকী হত্যার সাত বছরে  চার দিনব্যাপী কর্মসূচি ঘোষণা করেছে সন্ত্রাস নির্মূল ত্বকী মঞ্চ। আগামী ৬, ৭, ৮ ও ১৩ মার্চ নারায়ণগঞ্জ ও ঢাকায় এই কর্মসূচি পালন করা হবে। গতকাল মঙ্গলবার দুপুরে সংগঠনের সদস্যসচিব হালিম আজাদ স্বাক্ষরিত প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

কর্মসূচিগুলো হলো ৬ মার্চ শুক্রবার সকাল সাড়ে আটটায় নারায়ণগঞ্জের বন্দরে সিরাজ শাহর আস্তানা কবরস্থানে ত্বকীর কবরে পুষ্পস্তবক অর্পণ, ফাতেহা পাঠ ও মিলাদ মাহফিল। বিকেল তিনটায় শেখ রাসেল পার্কে চিত্রাঙ্কন প্রতিযোগিতা, শিশু সমাবেশ, আলোচনা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠান।

৭ মার্চ শনিবার সকাল ১০টায় রাজধানীর জাতীয় প্রেসক্লাবের তফাজ্জল হোসেন মানিক মিয়া কনফারেন্স লাউঞ্জে ‘ত্বকী হত্যা ও বিচারহীনতার সাত বছর’ শীর্ষক গোলটেবিল বৈঠক।

৮ মার্চ রোববার বিকেল সাড়ে পাঁচটায় শীতলক্ষ্যা নদীর পাঁচ নং ঘাটে (যেখানে ত্বকীর লাশ পাওয়া যায় তার কাছে) নারায়ণগঞ্জ সাংস্কৃতিক জোটের আয়োজনে ‘আলোর-ভাসান’ অনুষ্ঠান।

১৩ মার্চ শুক্রবার বিকেল তিনটায় আলী আহাম্মদ চুনকা নগর পাঠাগার ও মিলনায়তনের সামনে সমাবেশ অনুষ্ঠিত হবে।

২০১৩ সালের ৬ মার্চ নারায়ণগঞ্জ শহরের শায়েস্তা খান রোডের বাসা থেকে বের হওয়ার পর নিখোঁজ হয় মেধাবী ছাত্র তানভীর মুহাম্মদ ত্বকী। দুই দিন পর ৮ মার্চ শীতলক্ষ্যা নদীর কুমুদিনী শাখা খাল থেকে ত্বকীর লাশ উদ্ধার করে পুলিশ। ওই বছরের ১২ নভেম্বর আজমেরী ওসমানের সহযোগী সুলতান শওকত ভ্রমর আদালতে ১৬৪ ধারায় স্বীকারোক্তিমূলক জবানবন্দিতে জানান, আজমেরী ওসমানের নেতৃত্বে ত্বকীকে অপহরণের পর হত্যা করা হয়। এর পর থেকে ত্বকী হত্যার বিচার শুরু ও চিহ্নিত আসামিদের গ্রেপ্তারের দাবিতে প্রতি মাসের ৮ তারিখ মোমবাতি প্রজ্বালন কর্মসূচি পালন করে আসছে নারায়ণগঞ্জ সাংস্কৃতিক জোট।