করোনাভাইরাসের প্রাদুর্ভাব কেন্দ্রের পরিবর্তন নতুন উদ্বেগ

ইতালি ও ইরান এখন করোনাভাইরাসের নতুন প্রাদুর্ভাব কেন্দ্র। ছবি: রয়টার্স
ইতালি ও ইরান এখন করোনাভাইরাসের নতুন প্রাদুর্ভাব কেন্দ্র। ছবি: রয়টার্স

করোনাভাইরাসের প্রাদুর্ভাব কেন্দ্রের পরিবর্তন ঘটেছে। শুরুতে চীনের হুবেই প্রদেশ থেকে এ সংক্রমণ ছড়িয়ে পড়েছে চীনসহ বিভিন্ন দেশে। এখন ছড়াচ্ছে ইতালি ও ইরান থেকেও। প্রাদুর্ভাব কেন্দ্রের পরিবর্তন নতুন উদ্বেগ সৃষ্টি করেছে। চীনের বাইরে সংক্রমণও বেশি হচ্ছে।

বিগত সাত দিনে অন্তত ২০টি দেশে নতুন রোগী শনাক্ত হয়েছে। অবশ্য চীনের গুয়ানডং প্রদেশে অনেকেই দ্বিতীয়বার আক্রান্ত হচ্ছে। চীনের স্বাস্থ্য কর্মকর্তারা বলেছেন, সুস্থ হয়ে হাসপাতাল ছেড়ে যাওয়া প্রায় ১৪ শতাংশ লোক আবারও এ ভাইরাসে আক্রান্ত হয়েছে। এ ধরনের ঘটনা জাপানেও দেখা গেছে।

এরই মধ্যে আরব আমিরাত, ইরানসহ মধ্যপ্রাচ্যের বেশ কয়েকটি দেশে করোনাভাইরাস ছড়িয়ে পড়ার পরিপ্রেক্ষিতে ওমরাহ্‌ ও পর্যটন ভিসা দেওয়া স্থগিত করেছে সৌদি আরব সরকার। ভিসা পাওয়ার পরও বাংলাদেশের ১০ হাজার মানুষ ওমরাহ্‌ করতে যেতে পারছেন না।

এদিকে গতকাল বৃহস্পতিবার সকালে ২৩ জন বাংলাদেশি শিক্ষার্থীকে চীনের উহান থেকে ভারতে আনা হয়েছে। দিল্লি থেকে ৪০ কিলোমিটার দূরে একটি স্থানে তাঁদের কোয়ারেন্টাইন (সংক্রমণের ঝুঁকি থেকে বিচ্ছিন্ন করে রাখা) করে রাখা হয়েছে। তাঁরা সেখানে ১৪ দিন থাকবেন। 

ওমরাহ্‌ ও পর্যটন ভিসা স্থগিত
গতকাল বার্তা সংস্থা রয়টার্সের খবরে জানানো হয়, চীনের পর করোনাভাইরাস অন্যান্য দেশে ছড়িয়ে পড়ার পরিপ্রেক্ষিতে ওমরাহ্‌ ও পর্যটন ভিসা স্থগিত করেছে সৌদি আরব।

এক বিবৃতিতে সৌদির পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, এ স্থগিতাদেশ সাময়িক। তবে কবে নাগাদ এ স্থগিতাদেশ তুলে নেওয়া হবে, তা নির্ধারণ করা হয়নি। জুলাইয়ের শেষের দিকে পবিত্র হজের সময়সূচি রয়েছে। এতে এ সিদ্ধান্তের প্রভাব পড়বে কি না, তা এখনো স্পষ্ট নয়।

>

প্রথমে চীনের উহান থেকে সংক্রমণ শুরু হয়। এখন ইরান ও ইতালিতে সংক্রমণের সংখ্যা ও মৃত্যু বেড়েছে।

সৌদির পর্যটন মন্ত্রণালয়ের একজন শীর্ষস্থানীয় কর্মকর্তা জানিয়েছেন, ২০৩০ সালের মধ্যে প্রতিবছর ১০ কোটি পর্যটক আকৃষ্ট করার লক্ষ্য ঠিক করেছে সৌদি আরব। এ জন্য গত বছরের অক্টোবরে নতুন করে কয়েকটি দেশের জন্য পর্যটন ভিসা চালু করা হয়। এ সপ্তাহে চার লাখ পর্যটন ভিসা দেওয়া হয়েছিল।

বাহরাইনে এখন পর্যন্ত ২৩ জন করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার খবর পাওয়া গেছে। তাঁদের মধ্যে বাহরাইনের চারজন নারী ও তিনজন পুরুষ, দুজন নারী সৌদি আরবের নাগরিক।

মধ্যপ্রাচ্যের দেশগুলোর মধ্যে ওমানে ৪ জন, সংযুক্ত আরব আমিরাতে ১৩ জন ও কুয়েতে ৮ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে। ইরানে আক্রান্ত হয়েছে অন্তত ৯৫ জন। মারা গেছে ১৫ জন।

বিমান বাংলাদেশ এয়ারলাইনসের উপমহাব্যবস্থাপক (জনসংযোগ) তাহেরা খন্দকার প্রথম আলোকে বলেন, ওমরাহ্‌ এবং ভ্রমণভিসার যাত্রীদের গতকাল সকাল থেকে সৌদি আরবগামী ফ্লাইটে নেওয়া হচ্ছে না।

বিমান বাংলাদেশ এয়ারলাইনসের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, ইতিমধ্যে বাংলাদেশ বিমানের টিকিট কিনেছেন, এমন ওমরাহ্‌ বা পর্যটন ভিসার যাত্রীরা চাইলে টিকিটের টাকা ফেরত নিতে পারবেন। আর ওমরাহ্‌ বা ভ্রমণ ভিসায় যাঁরা এখন সৌদি আরবে অবস্থান করছেন, তাঁরা নিয়মিত ফ্লাইটে ফিরতে পারবেন। এ ছাড়া যাঁরা কাজের ভিসা নিয়ে সৌদি আরব যেতে চান, তাঁরা নির্ধারিত ফ্লাইটেই যেতে পারবেন।

হজ এজেন্সিগুলোর সংগঠন হজ এজেন্সিস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (হাব) হিসাবে এখন প্রায় ১০ হাজার বাংলাদেশির ওমরাহ্‌ ভিসা করা আছে। এর বিপরীতে প্রায় ৫ হাজার টিকিট কাটা আছে।

এ তথ্য জানিয়ে হাবের সভাপতি শাহাদাত হোসাইন প্রথম আলোকে বলেন, প্রতিবছর প্রায় দুই লাখ বাংলাদেশি সৌদি আরবে ওমরাহ্‌ পালন করতে যান। তাঁদের মধ্যে রমজান মাসে ২৫–৩০ হাজার মানুষ ওমরাহ্‌ পালন করতে যান।

দিল্লিতে ২৩ শিক্ষার্থী কোয়ারেন্টাইনে
সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) পরিচালক অধ্যাপক মীরজাদী সেব্রিনা গতকাল নিয়মিত ব্রিফিংয়ে জানান, ভারত সরকার চীনের উহান থেকে একটি বিশেষ বিমানে করে তার নাগরিকদের ফিরিয়ে এনেছে। সঙ্গে ২৩ জন বাংলাদেশি শিক্ষার্থীকেও এনেছে।

মীরজাদী সেব্রিনা বলেন, বাংলাদেশ ও ভারত সরকারের মধ্যে আলোচনার পর তাঁদের দিল্লিতে আনার সিদ্ধান্ত হয়। এ রকম সিদ্ধান্তের পেছনে অনেক বিষয় কাজ করে। মনে রাখতে হবে, ৩১২ জন বাংলাদেশিকে উহান থেকে ফেরত আনা বিমান ১৪ দিন যাত্রী বহন করতে পারেনি।

১ ফেব্রুয়ারি ৩১২ জন বাংলাদেশিকে উহান থেকে ফেরত আনে বাংলাদেশ। তাঁদের আশকোনা হজ ক্যাম্পে ১৪ দিন কোয়ারেন্টাইন করে রাখা হয়। তাঁদের কারও রোগের লক্ষণ দেখা না দেওয়ায় প্রত্যেককে পরে ছেড়ে দেওয়া হয়।

মন্ত্রী কোভিড–১৯ আক্রান্ত নন
বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য কনক কান্তি বড়ুয়া প্রথম আলোকে জানিয়েছেন, সেখানে চিকিৎসাধীন বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী ‘কোভিড-১৯’ রোগে আক্রান্ত নন। তিনি শ্বাসকষ্টের সমস্যা নিয়ে হাসপাতালে ভর্তি হন।

আইইডিসিআরের পরিচালক রোগী ও হাসপাতালের নাম উল্লেখ না করে বলেন, ওই রোগী বিদেশে চিকিৎসা নিয়েছেন। বিদেশেই তাঁর রোগ শনাক্ত হয়। তিনি করোনাভাইরাসের অন্য একটি ধরন ‘২২৯ই’তে আক্রান্ত। তিনি নতুন করোনাভাইরাস অর্থাৎ কোভিডে আক্রান্ত নন। এক প্রশ্নের উত্তরে তিনি বলেন, বিদেশেই তাঁর রোগ শনাক্ত হয়েছে। আইইডিসিআর তাঁর কোনো পরীক্ষা করেনি।

প্রাদুর্ভাব কেন্দ্রের পরিবর্তন
কোভিডের সংক্রমণ শুরু হয়েছে চীনের হুবেই প্রদেশের উহান থেকে। এখন পর্যন্ত সবচেয়ে বেশি আক্রান্ত ও মৃত্যুর ঘটনা উহানেই বেশি। উহানকেই গত দুই মাস প্রাদুর্ভাব কেন্দ্র হিসেবে বলা হচ্ছিল। কিন্তু বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে, হুবেইসহ উহানকে প্রায় বিচ্ছিন্ন করে ফেলা হয়েছে। তাই উহান থেকে সংক্রমণ ছড়ানো কমে এসেছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে উদ্ধৃত করে আইইডিসিআরের পরিচালক বলেন, ইতালি ও ইরান এখন নতুন প্রাদুর্ভাব কেন্দ্র। এ দুই দেশ থেকে অন্য দেশে যাওয়া মানুষ সংক্রমণ ঘটিয়েছে, এমন নজির পাওয়া গেছে। চীনের বাইরে এ দুই দেশে সংক্রমণের সংখ্যা ও মৃত্যুও বেশি।