কুমিল্লায় স্বেচ্ছাসেবা সম্মাননা নিয়ে আঞ্চলিক মতবিনিময় সভা

অনুষ্ঠান শুরু হওয়ার কথা সকাল ১০টায়। তার আগেই বিভিন্ন সংগঠনের তরুণ-তরুণীরা জড়ো হন প্রথম আলো কুমিল্লা কার্যালয়ে। এদিন ভিএসও ও প্রথম আলোর যৌথ উদ্যোগে স্বেচ্ছাসেবা সম্মাননা ২০২০ নিয়ে আঞ্চলিক মতবিনিময় সভা হয়।

সকাল ১০টায় জাতীয় সংগীত পরিবেশনের মধ্য দিয়ে অনুষ্ঠান শুরু হয়। এতে প্রধান অতিথি ছিলেন কুমিল্লা সরকারি মহিলা কলেজের অধ্যক্ষ মো. জামাল নাছের।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন প্রথম আলো কুমিল্লার নিজস্ব প্রতিবেদক গাজীউল হক। সভায় ব্যক্তি ও প্রাতিষ্ঠানিকভাবে স্বেচ্ছাসেবকদের সম্মাননা জানানো হবে বলে জানানো হয়।

অনুষ্ঠানে উদ্দীপনামূলক বক্তব্য দেন কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের মার্কেটিং বিভাগের তরুণ প্রভাষক মাহফুজুর রহমান, স্বেচ্ছাসেবী সংগঠন প্রত্যয়ের নির্বাহী পরিচালক মাহমুদা আক্তার, রৌদ্রোজ্জ্বলের সভাপতি নিজামউদ্দিন রাব্বী, বাংলাদেশ পরিবেশ আন্দোলনের (বাপা) কুমিল্লা জেলা শাখার যুগ্ম সাধারণ সম্পাদক হুমায়ুন কবীর মাসউদ, চৌয়ারা আদর্শ ডিগ্রি কলেজের তথ্য ও যোগাযোগপ্রযুক্তি বিষয়ের সহকারী অধ্যাপক মো. নাসির উদ্দিন।

মতবিনিময় সভায় কুমিল্লা জেলার ২৫টি স্বেচ্ছাসেবী সংগঠনের ৫২ জন সদস্য অংশ নেন। ছবি: প্রথম আলো
মতবিনিময় সভায় কুমিল্লা জেলার ২৫টি স্বেচ্ছাসেবী সংগঠনের ৫২ জন সদস্য অংশ নেন। ছবি: প্রথম আলো

অধ্যক্ষ মো. জামাল নাছের বলেন, ‘১৯৭৬ সালে তখন আমি অষ্টম শ্রেণির শিক্ষার্থী ছিলাম। তখন কয়েকজন বন্ধুকে নিয়ে স্বেচ্ছায় এলাকার রাস্তা বেঁধেছি। এটা মন থেকে করেছি। এখনকার তরুণেরা এসব কাজে আরও বেশি সময় ব্যয় করছে। প্রথম আলোর এই ধরনের আয়োজন তরুণদের স্বেচ্ছাসেবামূলক কাজে আরও অনুপ্রাণিত করবে।’

অনুষ্ঠানে প্রথম আলোর ভিডিওচিত্র নায়ক ও অধিনায়কেরা, আলোর পাঠশালা, ভিএসও ভিডিও, প্রথম আলোর ২০ বছর, গানের ভিডিও সেদিন আর কত দূর প্রদর্শন করা হয়।

ভিএসও ও প্রথম আলোর যৌথ উদ্যোগে এই আয়োজন। ছবি: প্রথম আলো
ভিএসও ও প্রথম আলোর যৌথ উদ্যোগে এই আয়োজন। ছবি: প্রথম আলো

মতবিনিময় সভায় কুমিল্লা জেলার ২৫টি স্বেচ্ছাসেবী সংগঠনের ৫২ জন সদস্য অংশ নেন।