ত্বকী হত্যার সাত বছর পূর্তিতে নানা কর্মসূচি

তানভীর মুহাম্মদ ত্বকী।
তানভীর মুহাম্মদ ত্বকী।

৬ মার্চ তানভীর মুহাম্মদ ত্বকী হত্যার সাত বছর পূর্তি উপলক্ষে ৬, ৭, ৮ ও ১৩ মার্চ নারায়ণগঞ্জ ও ঢাকায় বিভিন্ন কর্মসূচির আয়োজন করা হয়েছে। আজ মঙ্গলবার সন্ত্রাস নির্মূল ত্বকী মঞ্চের এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

৬ মার্চ সকাল সাড়ে আটটায় নারায়ণগঞ্জের বন্দর, সিরাজ শাহর আস্তানা কবরস্থানে ত্বকীর কবরে পুষ্পস্তবক অর্পণ, ফাতেহা পাঠ ও মিলাদ মাহফিলের আয়োজন করা হয়েছে। ওই দিন বেলা তিনটায় শেখ রাসেল পার্কে চিত্রাঙ্কন প্রতিযোগিতা, শিশুসমাবেশ, আলোচনা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠান হবে। এতে অতিথি হিসেবে থাকবেন নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের মেয়র সেলিনা হায়াৎ আইভী, মুক্তিযুদ্ধ জাদুঘরের ট্রাস্টি, লেখক গবেষক মফিদুল হক, ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, শিল্পী শিশির ভট্টাচার্য্য, শিল্পী অশোক কর্মকার ও শিল্পী সামছুল আলম আজাদ।

৭ মার্চ সকাল ১০টায় রাজধানীর জাতীয় প্রেসক্লাবের তফাজ্জল হোসেন মানিক মিয়া কনফারেন্স লাউঞ্জে ‘ত্বকী হত্যা ও বিচারহীনতার সাত বছর’ শীর্ষক গোলটেবিল বৈঠক। এতে উপস্থিত থাকবেন অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরী, অধ্যাপক আবুল কাসেম ফজলুল হক, অধ্যাপক সৈয়দ মনজুরুল ইসলাম, বদিউল আলম মজুমদার, শাহদীন মালিক, নাট্যজন মামুনুর রশীদ, অধ্যাপক শফি আহমেদ, অধ্যাপক এম এম আকাশ, ব্যারিস্টার জ্যোতির্ময় বড়ুয়া, রাজনৈতিক ব্যক্তিত্ব খালেকুজ্জামান, মোহাম্মদ শাহ আলম, জোনায়েদ সাকী, সাংবাদিক মিজানুর রহমান খান, গোলাম মোর্তজা প্রমুখ।

৮ মার্চ বিকেল সাড়ে পাঁচটায় শীতলক্ষ্যা নদীর পাঁচ নম্বর ঘাটে (যেখানে ত্বকীর লাশ পাওয়া যায়, তার কাছে) নারায়ণগঞ্জ সাংস্কৃতিক জোটের আয়োজনে ‘আলোর ভাসান’। এতে অতিথি থাকবেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, অর্থনীতিবিদ অধ্যাপক আনু মুহাম্মদ।

১৩ মার্চ বেলা তিনটায় আলী আহাম্মদ চুনকানগর পাঠাগার ও মিলনায়তনের সামনে সমাবেশ হবে। এতে বক্তব্য দেবেন শিক্ষাবিদ, লেখক ড. হায়াৎ মামুদ, দৈনিক সংবাদের ভারপ্রাপ্ত সম্পাদক খন্দকার মুনীরুজ্জামান, মানবাধিকারকর্মী খুশী কবির ও স্থানীয় বিশিষ্টজনেরা।