দুপুরে সাবেক সাংসদকে সস্ত্রীক কারাগারে পাঠানোর আদেশ, বিকেলে জামিন

পিরোজপুরে দুদকের মামলায় সাবেক সাংসদ আউয়াল ও তাঁর স্ত্রীকে কারাগারে পাঠানোর প্রতিবাদে গাছের গুঁড়ি ফেলে ও আগুন জ্বালিয়ে সড়ক অবরোধ করেন তাঁর অনুসারীরা। মঙ্গলবার দুপুরে পিরোজপুর সদরের পাড়েরহাট সড়কে। ছবি: এ কে এম ফয়সাল
পিরোজপুরে দুদকের মামলায় সাবেক সাংসদ আউয়াল ও তাঁর স্ত্রীকে কারাগারে পাঠানোর প্রতিবাদে গাছের গুঁড়ি ফেলে ও আগুন জ্বালিয়ে সড়ক অবরোধ করেন তাঁর অনুসারীরা। মঙ্গলবার দুপুরে পিরোজপুর সদরের পাড়েরহাট সড়কে। ছবি: এ কে এম ফয়সাল

পিরোজপুর জেলা আওয়ামী লীগের সভাপতি ও সাবেক সাংসদ এ কে এম এ আউয়াল ও তাঁর স্ত্রী লায়লা পারভীনকে দুর্নীতি দমন কমিশনের (দুদক) করা মামলায় জামিন দিয়েছেন আদালত। মঙ্গলবার বিকেলে দুই আসামির জামিনের আবেদনের শুনানি শেষে বন্ডের মাধ্যমে ২০ হাজার টাকা করে নিয়ে দুই মাসের জামিন দেন ভারপ্রাপ্ত জেলা ও দায়রা জজ নাহিদ নাসরিন। এর আগে দুপুরে দুদকের করা মামলায় তাঁদের কারাগারে পাঠানোর আদেশ দিয়েছিলেন জেলা দায়রা জজ মো. আব্দুল মান্নান।

দুপুরে আউয়াল তিনটি মামলায় ও তাঁর স্ত্রী লায়লা পারভীন একটি মামলায় পিরোজপুর জেলা ও দায়রা জজ আদালতে হাজির হয়ে জামিনের আবেদন করেন। শুনানি শেষে বিচারক মো. আব্দুল মান্নান জামিন না মঞ্জুর কারে তাঁদের কারাগারে পাঠানোর আদেশ দেন।

কারাগারে পাঠানো আদেশের পর আউয়াল ও লায়লা পারভীনের আইনজীবী আদালতে তাঁদের অসুস্থতার চিকিৎসা প্রতিবেদনসহ হাসপাতালে রেখে চিকিৎসা ও ডিভিশন দেওয়ার আবেদন করেন। বেলা পৌনে তিনটার দিকে বিচারক ডিভিশনসহ হাসপাতালে চিকিৎসার ব্যবস্থা করার জন্য কারা কর্তৃপক্ষকে নির্দেশ দেন। এর কিছুক্ষণ পর জেলা ও দায়রা জজ মো. আব্দুল মান্নান ছুটিতে চলে গিয়ে যুগ্ম ও জেলা জজ নাহিদ নাসরিনের কাছে দায়িত্ব হস্তান্তর করেন। বিকেল পৌনে চারটার দিকে আউয়াল ও লায়লা পারভীনের আইনজীবীরা ভারপ্রাপ্ত জেলা ও দায়রা জজ নাহিদ নাসরিনের কাছে জামিনের আবেদন করেন। শুনানি শেষে বিকেল চারটার দিকে বিচারক দুই আসামির জামিনের আবেদন মঞ্জুর করেন।

আউয়াল ও লায়লা পারভীনের আইনজীবী আহসানুল হক প্রথম আলোকে বলেন, আউয়াল সাহেব ও তাঁর স্ত্রী লায়লা পারভীনকে ভারপ্রাপ্ত জেলা ও দায়রা জজ নাহিদ নাসরিন দুই মাসের জামিন দিয়েছেন।

গত বছরের ৩০ ডিসেম্বর দুর্নীতি দমন কমিশনের বরিশাল সমন্বিত জেলা কার্যালয়ে দুদকের প্রধান কার্যালয়ের উপপরিচালক মো. আলী আকবর বাদী হয়ে আউয়ালের বিরুদ্ধে খাস জমিতে ভবন নির্মাণ, অর্পিত সম্পত্তি ও পুকুর দখলের দখলের অভিযোগে তিনিটি মামলা করেন। একটি মামলায় আউয়ালের সঙ্গে তাঁর স্ত্রী পিরোজপুর জেলা মহিলা আওয়ামী লীগের সভানেত্রী লায়লা পারভীনকেও আসামি করা হয়েছে। গত ৭ জানুয়ারি আউয়াল ও লায়লা পারভীন হাইকোর্ট থেকে আট সপ্তাহের অন্তবর্তী জামিন নেন।

মঙ্গলবার ওই জামিনের মেয়াদ শেষ হলে তাঁরা পিরোজপুর জেলা ও দায়রা জজ আদালতে হাজির হয়ে জামিনের আবেদন করেন। এর আগে দুপুরে আউয়ালকে কারাগারে পাঠানোর আদেশের পর পিরোজপুর হুলারহাট সড়কে গাছের গুঁড়ি ফেলে সড়ক অবরোধ করা হয়। শহরের সার্কিট হাউস এলাকায় সড়কে আগুন জ্বালিয়ে প্রতিবাদ করা হয়। এ ছাড়া পিরোজপুর-পাড়েরহাট সড়কেরর কয়েকটি স্থানে গাছের গুড়ি ফেলে ও আগুন জ্বালিয়ে সড়ক অবরোধ করা হয়। এছাড়া দুপুর একটার দিকে শহরের গোপাল কৃষ্ণ টাউন ক্লাব সড়কে প্রতিবাদ মিছিল করে আউয়ালের অনুসারীরা।

উল্লেখ্য, নবম ও দশম জাতীয় সংসদ নির্বাচনে পিরোজপুর-১ আসন থেকে আউয়াল সাংসদ নির্বাচিত হন।

আরও পড়ুন...