বাকৃবিতে শিক্ষার্থী নির্যাতন: ছাত্রলীগের ৩ নেতা বহিষ্কৃত

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) এক শিক্ষার্থীকে রাতভর নির্যাতনের ঘটনায় ছাত্রলীগের তিন নেতাকে ছয় মাসের জন্য বহিষ্কার করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। আজ বুধবার বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার শাখা সূত্রে এ তথ্য জানা গেছে। এ ধরনের ঘটনার পুনরাবৃত্তি হলে ভবিষ্যতে আরও কঠোর ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছেন বিশ্ববিদ্যালয়টির প্রক্টর।

বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার মো. ছাইফুল ইসলাম সই করা শিক্ষাবিষয়ক শাখার জরুরি এক বিজ্ঞপ্তিতে বলা হয়, ২০১৯ সালের ২৮ অক্টোবর অনুষ্ঠিত বোর্ড অব রেসিডেন্স অ্যান্ড ডিসিপ্লিন কমিটির সিদ্ধান্তে শৃঙ্খলা ভঙ্গের দায়ে তিন শিক্ষার্থীকে ছয় মাসের জন্য বহিষ্কার করা হলো।

এই তিন শিক্ষার্থী হলেন শহীদ জামাল হোসেন হল ইউনিট ছাত্রলীগের সহসভাপতি আবদুল্লাহ হিল শাফি, গ্রন্থনা ও প্রকাশনা সম্পাদক শাহাদত হোসেন এবং পাঠাগার সম্পাদক মো. রাহাত হোসেন। আবদুল্লাহ ও শাহাদত ভেটেরিনারি অনুষদ এবং রাহাত কৃষি অর্থনীতি ও গ্রামীণ সমাজবিজ্ঞান অনুষদের দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী বলে উল্লেখ করা হয়েছে। তবে তাঁরা এ বছর তৃতীয় বর্ষে উঠেছেন।

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গেছে, গত বছরের ৫ আগস্ট জামাল হোসেন হল ছাত্রলীগের সভাপতি দীপক হালদারকে সালাম না দেওয়ার অভিযোগ এনে মো. মাকসুদুল হক নামের এক শিক্ষার্থীকে রাতভর নির্যাতন করেন এই তিন নেতা। মাকসুদুল ওই বছর একই হলের পশুপালন অনুষদের প্রথম বর্ষের শিক্ষার্থী ছিলেন। এ ঘটনায় জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে শিক্ষা মন্ত্রণালয় থেকেও বিশ্ববিদ্যালয় প্রশাসনকে চিঠি দেওয়া হয়েছিল।

কোনো শিক্ষার্থী র‌্যাগিং, শারীরিক বা মানসিক নির্যাতনের শিকার হলে ভবিষ্যতে আরও কঠোর ব্যবস্থার নেওয়া হবে বলে জানিয়েছেন প্রক্টর অধ্যাপক মো. আজহারুল হক। তিনি বলেন, তদন্ত কমিটির সুপারিশে শৃঙ্খলা কমিটি এবং সর্বশেষ সিন্ডিকেট সভার সিদ্ধান্ত অনুযায়ী অভিযুক্তদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হয়েছে।