খাগড়াছড়ি হত্যাকাণ্ডের দায় এড়াতে পারে না বিজিবি: মানবাধিকার কমিশন

খাগড়াছড়ির মাটিরাঙ্গায় বিজিবির সঙ্গে স্থানীয় গ্রামবাসীর সংঘর্ষে পাঁচজন নিহত হওয়ার ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ করেছে জাতীয় মানবাধিকার কমিশন। আজ বুধবার গণমাধ্যমে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ উদ্বেগ প্রকাশ করা হয়। মানবাধিকার কমিশনের চেয়ারম্যান নাছিমা বেগম বলেন, ‘বিজিবি কর্তৃপক্ষ কোনোভাবেই এ হত্যাকাণ্ডের দায় এড়াতে পারে না।’

খাগড়াছড়ির মাটিরাঙ্গা পৌরসভার গাজীনগর এলাকায় গতকাল মঙ্গলবার দুপুরে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) ও গ্রামবাসীর সংঘর্ষে পাঁচজন নিহত হয়। নিহত ব্যক্তিদের মধ্যে বিজিবির এক সদস্য ছিলেন।

আজ মানবাধিকার কমিশনের বিজ্ঞপ্তিতে বলা হয়, ‘বিজিবির সদস্যদের গুলিবর্ষণের কারণেই হোক অথবা গ্রামবাসীর দ্বারা বিজিবির অস্ত্র কেড়ে নিয়ে গুলি চালানোর কারণেই হোক, পাঁচজনই নিহত হয়েছে বিজিবির হেফাজতে ও নিয়ন্ত্রণে থাকা অস্ত্রের গুলিতে।’

কমিশন চেয়ারম্যান নাছিমা বেগম বলেন, বিষয়টি অত্যন্ত স্পর্শকাতর। সেখানে গুলি চালানোর মতো পরিস্থিতির উদ্ভব হয়েছিল কি না, এ বিষয়ে সুষ্ঠু ও নিরপেক্ষ তদন্ত হওয়া দরকার।

এ ঘটনায় দায়ী ব্যক্তিদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা জরুরি বলেও মনে করে জাতীয় মানবাধিকার কমিশন।

বিজ্ঞপ্তিতে বলা হয়, বিষয়টি অত্যন্ত গুরুত্বপূর্ণ বিবেচনা করে ঘটনার তদন্ত করে গৃহীত ব্যবস্থা কমিশনকে জানানোর জন্য স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে চিঠিও দেওয়া হয়েছে।