ডিজিটাল বাংলাদেশ এখন আর স্বপ্ন নয়, বাস্তব: তথ্যমন্ত্রী

তথ্যমন্ত্রী হাছান মাহমুদ জেলা আওয়ামী লীগের ত্রিবার্ষিক কাউন্সিলে বক্তব্য দেন। চাঁপাইনবাবগঞ্জ, ০৫ মার্চ। ছবি: পিআইডি
তথ্যমন্ত্রী হাছান মাহমুদ জেলা আওয়ামী লীগের ত্রিবার্ষিক কাউন্সিলে বক্তব্য দেন। চাঁপাইনবাবগঞ্জ, ০৫ মার্চ। ছবি: পিআইডি

তথ্যমন্ত্রী হাছান মাহমুদ বলেছেন, ডিজিটাল বাংলাদেশ এখন আর স্বপ্ন নয়, বাস্তব। তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার রাজনীতি হচ্ছে ডিজিটাল বাংলাদেশ আর দিন বদলের রাজনীতি।

চাঁপাইনবাবগঞ্জ জেলা আওয়ামী লীগের ত্রিবার্ষিক কাউন্সিলে তথ্যমন্ত্রী এ কথা বলেন। চাঁপাইনবাবগঞ্জ শহরের পুরোনো স্টেডিয়ামে আয়োজিত এই কাউন্সিলে জেলা আওয়ামী লীগের সভাপতি মইনুদ্দীন মণ্ডল সভাপতিত্ব করেন। কাউন্সিলে প্রধান অতিথি হিসেবে বক্তৃতা করেন দলের সভাপতি মণ্ডলীর সদস্য মোহাম্মদ নাসিম।

তথ্যমন্ত্রী ও আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক হাছান মাহমুদ বলেন, ডিজিটাল বাংলাদেশ হওয়ার কারণে এখন ১৫ কোটি মানুষের হাতে মোবাইল ফোন। একজন রিকশাওয়ালাভাইয়ের স্ত্রীর ৫০০ টাকার দরকার হলে স্বামীকে ফোন করে বলেন, আমার ৫০০ টাকার দরকার। আর সঙ্গে সঙ্গে সেই রিকশাওয়ালাভাই মোবাইল ফোনের মাধ্যমে টাকা পাঠিয়ে দেন। কৃষকভাই তাঁর জমির পোকার ছবি তুলে কৃষি অফিসে পাঠিয়ে দেন, আর কৃষি অফিসার ফোনের মাধ্যমেই পরামর্শ দিয়ে দেন। মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে আজ গ্রামীণ অর্থনীতিকে চাঙা করা হয়েছে।

দিন বদল প্রসঙ্গে তথ্যমন্ত্রী বলেন, বাংলাদেশে এখন খালি পায়ের মানুষ দেখা যায় না, তালি দেওয়া কাপড় পরা মানুষ দেখা যায় না। এখন আর কুঁড়ে ঘর খুঁজে পাওয়া যায় না। অন্ততপক্ষে টিনের চালা দেওয়া ঘর দেখা যাবে। কমিউনিটি ক্লিনিকের মাধ্যমে স্বাস্থ্য সেবা ব্যবস্থার উন্নতি করা হয়েছে। এই হচ্ছে শেখ হাসিনার দিন বদলের রাজনীতি।

অপরপক্ষে বিএনপির রাজনীতি তাদের নেত্রী খালেদা জিয়ার হাঁটু ব্যথা আর কোমর ব্যথার মধ্যে ঢুকে গেছে। তারা জনগণের জন্য কিছু বলে না। বিএনপির নেতা কর্মীরা যেভাবে নেচে গেয়ে তাদের নেত্রীর কারাবাস দিবস পালন করে তাতে মনে হয়, তারা তাদের নেত্রীর কারাবাসে খুশি।

মন্ত্রী আরও বলেন, বাংলাদেশের আইন আদালত এখন স্বাধীন, দুদক স্বাধীন। যার কারণে, আওয়ামী লীগের এমপিদেরও আদালতে যেতে হয়। নেতা-কর্মীদের উদ্দেশ্যে তিনি বলেন, ক্ষমতায় থাকলে বিনয়ী হতে হয়। অব্যাহতভাবে জনসমর্থন পেতে হলে শুধু উন্নয়ন দিয়ে সম্ভব নয়, মানুষের প্রতি বিনয়ী হতে হবে।

কাউন্সিলে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সাংগঠনিক সম্পাদক এস এম কামাল হোসেন, নুরুল ইসলাম ঠান্ডু, কেন্দ্রীয় সদস্য আখতার জাহান ও সাহাবুদ্দীন ফরাজী, রাজশাহী জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ডাবলু সরকার, চাঁপাইনবাবগঞ্জ জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক সাংসদ সামিল উদ্দীন আহম্মেদ ও ফেরদৌসি ইসলাম। অনুষ্ঠান সঞ্চালনা করেন জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মো. আব্দুল অদুদ।