প্রকাশ্যে বিশ্ববিদ্যালয়ছাত্রীকে লাঞ্ছনা

প্রতীকী ছবি
প্রতীকী ছবি

পুরান ঢাকায় প্রকাশ্যে বিশ্ববিদ্যালয়ছাত্রীকে উত্ত্যক্ত ও লাঞ্ছিত করার ঘটনায় মামলা হয়েছে। আজ শুক্রবার কবি নজরুল সরকারি কলেজের পেছনে কলতাবাজার এলাকায় ওই লাঞ্ছনার ঘটনা ঘটে। ওই ছাত্রী জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের নাট্যকলা বিভাগের শিক্ষার্থী।

ভুক্তভোগী শিক্ষার্থীর সহপাঠীরা জানান, ওই ছাত্রী আজ সকালে বাসা থেকে বেরিয়ে নাটকের রিহার্সালে অংশ নিতে ক্যাম্পাসে যাচ্ছিলেন। পথে কলতাবাজার খাদ্যগুদাম এলাকায় দুই মোটরসাইকেল আরোহী ওই ছাত্রীর পথ রোধ করে উত্ত্যক্ত ও শারীরিকভাবে লাঞ্ছিত করেন। এ সময় আশপাশের দোকানের ব্যবসায়ী, ক্রেতা, পথচারীসহ অসংখ্য মানুষ উপস্থিত থাকলেও কেউ বখাটেদের প্রতিহত করতে এগিয়ে আসেননি। পরে ছাত্রী দ্রুত ক্যাম্পাসে পৌঁছে বন্ধুদের ঘটনাটি জানান। পরে প্রক্টর অফিসে অভিযোগ করেন। প্রক্টর অফিস ঘটনাটি থানায় অবহিত করলে পুলিশের তৎপরতায় ঘটনার সিসি টিভি ফুটেজ উদ্ধার করা হয়। সিসি টিভি ফুটেজে শিক্ষার্থী লাঞ্ছনার ঘটনা ধরা পড়ে। পরে দুপুরে ভুক্তভোগী শিক্ষার্থী থানায় দুই অজ্ঞাতনামা ব্যক্তির নামে মামলা করেন।

ভুক্তভোগী শিক্ষার্থী বলেন, ‘আকস্মিক এ ঘটনায় আমি বাকরুদ্ধ হয়ে পড়েছিলাম। আশপাশে এত মানুষ ছিল, কেউ এগিয়ে এল না।’

সূত্রাপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) কাজী ওয়াজেদ আলী বলেন, ‘অভিযোগের প্রাথমিক সত্যতা আমরা পেয়েছি। ফুটেজে জড়িতদের চিহ্নিত করেছে ভুক্তভোগী। আমরা দোষীদের পরিচয় খোঁজ করে দ্রুত গ্রেপ্তারে চেষ্টা করছি।’

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর মোস্তফা কামাল প্রথম আলোকে বলেন, ‘ঘটনার পর থেকেই ভুক্তভোগী শিক্ষার্থীকে সর্বাত্মক সহায়তা দেওয়া হচ্ছে। পুলিশ প্রশাসন থেকে আমাদের জানিয়েছে, দোষীদের গ্রেপ্তারে একাধিক দল কাজ করছে।’

দ্রুত বিচার দাবি ছাত্র ইউনিয়নের
বিশ্ববিদ্যালয় প্রশাসনের দায়িত্বজ্ঞানহীনতার শিক্ষার্থীদের অনিরাপদ করে তুলেছে অভিযোগ করে ছাত্রী লাঞ্ছনার ঘটনার জড়িত ব্যক্তিদের দ্রুত বিচার দাবি জানিয়েছে জগন্নাথ বিশ্ববিদ্যালয় ছাত্র ইউনিয়ন সংসদ। শুক্রবার এক যৌথ বিবৃতিতে এ দাবি জানানো হয়।