রাঁধুনী কীর্তিমতী সম্মাননা পেলেন চার নারী

চার কীর্তিময়ী নারীকে ‘রাঁধুনী কীর্তিময়ী সম্মাননা’ দিল স্কয়ার ফুড অ্যান্ড বেভারেজ লিমিটেড। ছবি: সাবিনা ইয়াসমিন
চার কীর্তিময়ী নারীকে ‘রাঁধুনী কীর্তিময়ী সম্মাননা’ দিল স্কয়ার ফুড অ্যান্ড বেভারেজ লিমিটেড। ছবি: সাবিনা ইয়াসমিন

একজন ক্রীড়াক্ষেত্রে অসামান্য ভূমিকা রেখে চলেছেন। আরেকজন মফস্বলে সাংবাদিকতার মাধ্যমে অবহেলিত মানুষের কথা তুলে ধরছেন। কেউবা পরিচয়হীন অসহায় রোগীদের সেবা করছেন। আরেক নারী বিশেষ চাহিদাসম্পন্ন শিশুদের সেবায় কাজ করে চলেছেন। এমন চার কীর্তিমতী নারীকে ‘রাঁধুনী কীর্তিমতী সম্মাননা’ দিল স্কয়ার ফুড অ্যান্ড বেভারেজ লিমিটেড।

আন্তর্জাতিক নারী দিবসের আগের দিন আজ শনিবার বিকেলে রাজধানীর প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলে এক অনুষ্ঠানের মাধ্যমে এই চার নারীকে সম্মাননা হিসেবে ক্রেস্ট ও টাকার চেক (প্রতিজনকে এক লাখ টাকা) তুলে দেওয়া হয়।

নারী বিষয়ে নৃত্যশিল্পী নাদিয়া আহমেদ ও তাঁর দলের নৃত্য পরিবেশনার মধ্যে দিয়ে শুরু হয় এই অনুষ্ঠান। এরপর একে একে কীর্তিমতী নারীদের সম্মাননা দেওয়া হয়। ফাঁকে ফাঁকে ছিল অতিথিদের বক্তৃতা। কীর্তিময়ী চার নারীর একজন রাজশাহীর আলেয়া বেগম। তিনি রাজশাহীতে পরিচয়হীন অসহায় ও অসুস্থ মানুষকে সেবা করেন। প্রায় ১৩ বছরে এই ধরনের শতাধিক মানুষকে সেবা দিয়েছেন নিজেও অসহায় এই নারী। তাঁকে দেওয়া হয় কীর্তিমতী হিতৈষী সম্মাননা। অনুষ্ঠানে যখন তাঁর সম্পর্কে বলা হচ্ছিল, তখন অনুষ্ঠানস্থলে নেমে আসে পিনপতন নীরবতা। পুরস্কার নেওয়ার পর বক্তৃতায় তিনি নিজেও হন আবেগ আপ্লুত।

সাংবাদিকতায় সম্মাননা পেয়েছেন রংপুরের চ্যানেল আইয়ের সাংবাদিক মেরিনা লাভলী। তিনি প্রায় ২৫ বছর ধরে ওই অঞ্চলে সাংবাদিকতা করছেন। বিশেষ চাহিদাসম্পন্ন শিশুদের পুনর্বাসনে কাজ করে কীর্তিমতী উদ্যোক্তা সম্মাননা পেয়েছেন রাজশাহীর ওয়াহিদা খানম। আর কীর্তিমতী ক্রীড়াবিদ সম্মাননা পেয়েছেন জাতীয় নারী ফুটবল দলের অধিনায়ক সাতক্ষীরার মেয়ে সাবিনা খাতুন। সাবিনা খাতুনের পক্ষে তাঁর এক আত্মীয় সম্মাননা গ্রহণ করেন। বাকি তিনজন নিজেরাই সম্মাননা গ্রহণ করেন।

সম্মাননা তুলে দেন কালের কণ্ঠ–এর সম্পাদক ইমদাদুল হক মিলন, জাতীয় ক্রিকেট দলের সাবেক অধিনায়ক হাবিবুল বাশার, অ্যাসিড সারভাইভারস ফাউন্ডেশন বাংলাদেশের চেয়ারপারসন আইনজীবী ফৌজিয়া করিম, প্রযুক্তিসেবা প্রতিষ্ঠান গিগা টেকের ব্যবস্থাপনা পরিচালক সামিরা জুবেরী এবং স্কয়ার ফুড অ্যান্ড বেভারেজের প্রধান পরিচালন কর্মকর্তা পারভেজ সাইফুল ইসলাম।
অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দিতে উঠেছিলেন স্কয়ার গ্রুপের ভাইস চেয়ারম্যান রত্না পাত্র। কিন্তু অসুস্থ বোধ করায় বক্তব্য দিতে পারেননি।