রূপনগর বস্তির আগুনের পেছনে প্রভাবশালী মহল জড়িত: ফখরুল

মির্জা ফখরুল ইসলাম আলমগীর। ফাইল ছবি
মির্জা ফখরুল ইসলাম আলমগীর। ফাইল ছবি

রাজধানীর মিরপুরে রূপনগর বস্তিতে লাগা অগ্নিকাণ্ডের পেছনে প্রভাবশালী মহল জড়িত বলে অভিযোগ করেছেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তিনি এ ঘটনার নিরপেক্ষ তদন্ত দাবি করেছেন।

আজ বুধবার রূপনগর বস্তিতে সকাল পৌনে ১০টার দিকে ভয়াবহ আগুন লাগে। এতে কয়েক শ ঘর পুড়ে যায়। দুপুরে ঘটনাস্থল পরিদর্শনে গিয়ে মির্জা ফখরুল বলেন, ‘আমরা এই রূপনগরে বারবার দেখছি অগ্নিকাণ্ড হচ্ছে। কিছুদিন আগেও সিটি করপোরেশন নির্বাচনের পূর্বেও আমরা এখানে এসেছিলাম। এখানকার বাসিন্দাদের অভিযোগ কোনো একটা প্রভাশালী মহল ক্ষমতাসীনদের প্রশ্রয়ে বস্তি উচ্ছেদ করে দিয়ে এখানে বিভিন্ন রকমের হাউজিং বা প্লট নির্মাণ করতে প্রচেষ্টা চালাচ্ছে।’

রূপনগর বস্তিতে সকাল পৌনে ১০টার দিকে ভয়াবহ আগুন লাগে। ছবি: সাজিদ হোসেন
রূপনগর বস্তিতে সকাল পৌনে ১০টার দিকে ভয়াবহ আগুন লাগে। ছবি: সাজিদ হোসেন

অগ্নিকাণ্ডের ঘটনার পূর্ণাঙ্গ তদন্ত দাবি করে বিএনপির মহাসচিব বলেন, প্রভাবশালী মহল দ্বারা প্রভাবিত হয়ে তদন্ত যাতে না হয়, সে জন্য নিরপেক্ষ তদন্ত হতে হবে। তিনি আরও বলেন, বিত্তশালীদের জন্য নতুন নতুন গৃহায়ণ প্রকল্প গ্রহণ করা হচ্ছে। বস্তিবাসীদের জন্য কোনো বিকল্প ব্যবস্থা নেই, গৃহায়ণের ব্যবস্থা নেই।

ক্ষতিগ্রস্তদের উপযুক্ত ক্ষতিপূরণ ও পুনর্বাসনের জন্য সরকারেরে প্রতি দাবি জানান বিএনপি মহাসচিব। তিনি বলেন, বস্তিতে যারা বাস করে সবাই নিম্ন আয়ের মানুষ। এই বস্তি পুড়ে যাওয়ায় তারা একেবারেই নিঃস্ব হয়ে গেছে। বারবার এগুলো ঘটার পরেও যারা কর্তৃপক্ষ আছেন তারা সেইভাবে বিশেষ কোনো ব্যবস্থা নিচ্ছে না।

আগুনে পুড়েছে কয়েক শ ঘর। ছবি: সাজিদ হোসেন
আগুনে পুড়েছে কয়েক শ ঘর। ছবি: সাজিদ হোসেন

অগ্নিকাণ্ডের ঘটনাস্থল পরিদর্শনে মির্জা ফখরুলের সঙ্গে আরও ছিলেন সদ্য অনুষ্ঠিত ঢাকা উত্তর সিটি করপোরেশন নির্বাচনে ধানের শীষের প্রার্থী তাবিথ আউয়াল, বিএনপির কেন্দ্রীয় নেতা আমিনুল হক প্রমুখ।