পিটিআইয়ের নারী হোস্টেলে রাতে দুর্বৃত্তের উৎপাত

চট্টগ্রামের পটিয়া প্রাইমারি টিচার্স ট্রেনিং ইনস্টিটিউটের (পিটিআই) নারী হোস্টেলের প্রধান ফটকে গতকাল মঙ্গলবার রাতে দুর্বৃত্তরা অবস্থান নিয়ে দরজা ভেঙে ফেলার বলে হুমকি দিয়েছে। পরে পুরুষ হোস্টেলের প্রশিক্ষণার্থীরা এগিয়ে এলে পাথর ছুড়ে রোকেয়া হোস্টেলের জানালার একটি কাচ ভেঙে পালিয়ে যায় দুর্বৃত্তরা।

প্রশিক্ষকদের বিরুদ্ধে প্রশিক্ষণার্থী নারীদের যৌন হয়রানির অভিযোগ ওঠার পর এই ঘটনা ঘটে। পিটিআইয়ের প্রশিক্ষণার্থীরা নিরাপত্তাহীনতায় ভুগছেন। প্রশিক্ষণার্থীদের নিরাপত্তা চেয়ে পিটিআই তত্ত্বাবধায়ক তপন কুমার দাশ পটিয়া থানায় একটি আবেদন করেন।

লিখিত আবেদনে তপন কুমার দাশ জানান, হোস্টেলে অবস্থানরত প্রশিক্ষণার্থীদের মাধ্যমে তিনি জানতে পারেন, মঙ্গলবার রাত সাড়ে ১২টার দিকে কিছু দুর্বৃত্ত প্রীতিলতা হোস্টেলের সামনে এসে চিৎকার করে দরজা ভেঙে ফেলার কথা বলতে থাকে। তাঁদের চিৎকারে হোস্টেলে অবস্থানরত প্রশিক্ষণার্থীদের ঘুম ভেঙে যায়। এ সময় নারী প্রশিক্ষণার্থীরা পুরুষ হোস্টেলের প্রশিক্ষণার্থীদের ফোনে ডেকে আনার আগেই দুর্বৃত্তরা পালিয়ে যায়। পরে এই হোস্টেলের পাশের রোকেয়া হোস্টেলের জানালায় পাথর ছুড়ে। এতে কাচ ভেঙে যায়। এই অবস্থায় পিটিআই তিনটি হোস্টেলের নিরাপত্তার জন্য তিন থেকে চারজন পুলিশ ফোর্স প্রদান করার জন্য তিনি অনুরোধ জানান।

তপন কুমার দাশ প্রথম আলোকে বলেন, ‘নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছে। সকালে প্রশিক্ষণার্থীরা ক্লাস করেছে। কিন্তু দুপুরের দিকে তারা একটু উত্তেজিত হয়েছিল। তাদের আমি বুঝিয়ে শান্ত করেছি।’

পটিয়া থানার উপপরিদর্শক (এসআই) মোহাম্মদ খালেদের নেতৃত্বে বুধবার বেলা দেড়টার দিকে পুলিশ ঘটনাস্থল পরিদর্শন করেছে। পটিয়া থানার এসআই মোহাম্মদ খালেদ বলেন, পিটিআইয়ে কে বা কারা এই ধরনের ঘটনা ঘটিয়েছে তা খতিয়ে দেখা হচ্ছে।

উল্লেখ্য, পটিয়া পিটিআইতে ৫০ নারী প্রশিক্ষণার্থী চার প্রশিক্ষকের হাতে যৌন হয়রানির শিকার হয়েছেন বলে অভিযোগ করেছেন প্রশিক্ষক দেবব্রত বড়ুয়া। এটির তদন্ত চলার সময় তিন দিন পর এই ঘটনাটি ঘটছে।

আরও পড়ুন: