মুজিব বর্ষে সেই আট অটোরিকশা চালককে ছাত্রলীগের সম্মাননা

ফাইল ছবি
ফাইল ছবি

চট্টগ্রামের আনোয়ারার বিনা ভাড়ায় রোগী পরিবহনকারী সেই আট অটোরিকশা চালক আবারও সম্মাননা পেলেন। বঙ্গবন্ধুর জন্মদিন উপলক্ষে আজ মঙ্গলবার দুপুরে আনোয়ারা সরকারি কলেজ মাঠে সম্মাননার পাশাপাশি তাঁদের অক্সিজেনের সিলিন্ডার উপহার দেয় কলেজ ছাত্রলীগ

এর আগে গত শুক্রবার উপজেলা পরিষদ মিলনায়তনে আনোয়ারা ব্লাড ডোনেট গ্রুপের ৩য় প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানেও তাঁদের সম্মাননা দেওয়া হয়

১২ মার্চ প্রথম আলোয় 'বিনা ভাড়ায় রোগী নিয়ে যান তাঁরা' শিরোনামে সংবাদ প্রকাশিত হলে সামাজিক যোগাযোগ মাধ্যমে ব্যাপক প্রশংসিত হন তাঁরা। ওই আট অটোরিকশা চালক হলেন দীলিপ দাশ, মারুফুল ইসলাম, মোহাম্মদ আবদুল আলিম, রিপন কান্তি নাথ, মোহাম্মদ নাজিম, গোবিন্দ সেন, রূপন সেন ও মোহাম্মদ হুমায়ুন কবির। তাঁদের আর্থিক সহায়তা দেওয়া হয়।

আনোয়ারা কলেজ ছাত্রলীগের আয়োজিত ওই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন আনোয়ারা উপজেলা আওয়ামী লীগের সভাপতি এম এ মান্নান চৌধুরী, সাধারণ সম্পাদক এম এ মালেক ও আনোয়ারা কলেজ ছাত্রলীগের সাবেক সভাপতি এম নজরুল ইসলাম প্রমুখ।

অক্সিজেনের সিলিন্ডার উপহার পেয়ে অটোরিকশা চালক দীলিপ দাশ বলেন, অনেক সময় অক্সিজেনের অভাবে রোগীরা কষ্ট পান, তাই এটি বড় উপকারে আসবে। তিনি আরও বলেন, ‘আমরা প্রতিদিন কোনো না কোনো রোগী আনা-নেওয়া করি। ওই গাড়িতেই অক্সিজেনের সিলিন্ডারটি রাখব সকাল থেকে।’

আনোয়ারা কলেজ ছাত্রলীগের সাবেক সভাপতি এম নজরুল ইসলাম বলেন, আটজন অটোরিকশা চালক বিনা ভাড়ায় রোগী আনা-নেওয়া করেন। তাঁদের গাড়ির জন্য আমরা সিলিন্ডারটি দিতে পেরে অনেক ভালো লাগল। তাঁদের কিছুটা আর্থিক সহায়তাও দেওয়া হয়েছে।

মুজিব জন্মশতবর্ষ উপলক্ষে আজ সারা দিন আনোয়ারা উপজেলার মালঘর বাজার থেকে শাহ আমানত সেতুর দক্ষিণ পাড়ের মইজ্জারটেক পর্যন্ত বিনা ভাড়ায় যাত্রী বহন করেছেন ওই আটজন অটোরিকশা চালক।

অটোরিকশা চালক দিলীপ উপজেলার হাইলধর ইউনিয়নের খাসখামা গ্রাম ও আশপাশের এলাকা থেকে সপ্তাহে এক দিন রোগীদের হাসপাতালে দিয়ে যান বিনা ভাড়ায়। ২০১৪ সালের ২৬ মার্চ থেকে দিলীপ এভাবে বিনা ভাড়ায় রোগী আনা-নেওয়ার কাজটা শুরু করেন। বর্তমানে তাঁর দেখাদেখি আনোয়ারার বিভিন্ন গ্রামের আরও সাতজন অটোরিকশাচালক বিনা ভাড়ায় রোগী আনা-নেওয়া শুরু করেছেন। এই আটজনের সবার গাড়ির সামনে পেছনে লাগানো আছে রঙিন ব্যানার। সেখানে চালকের ছবি, মুঠোফোন নম্বর ও কোন জায়গা থেকে রোগী বহন করা হয়, এসব লেখা আছে। সবার ব্যানারে চালকের পাশাপাশি দিলীপ দাশের ছবিও রেখেছেন তাঁরা। কারণ, দিলীপই তাঁদের নৈতিকতার শিক্ষক।