নির্মাণাধীন টার্মিনালের বিম ধসে পাঁচ শ্রমিক আহত

বিম ধসে পড়ার পর মাদারীপুরের নির্মাণাধীন কেন্দ্রীয় বাস টার্মিনাল। বুধবার সকালে শহরের নতুন বাসস্ট্যান্ড এলাকায়। ছবি: প্রথম আলো
বিম ধসে পড়ার পর মাদারীপুরের নির্মাণাধীন কেন্দ্রীয় বাস টার্মিনাল। বুধবার সকালে শহরের নতুন বাসস্ট্যান্ড এলাকায়। ছবি: প্রথম আলো

মাদারীপুর জেলা শহরে নির্মাণাধীন কেন্দ্রীয় বাস টার্মিনালের বিম ধসে পাঁচজন শ্রমিক আহত হয়েছেন। তাঁদের আশঙ্কাজনক অবস্থায় ফরিদপুর মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে। আজ বুধবার সকালে নতুন বাসস্ট্যান্ড এলাকায় ওই দুর্ঘটনা ঘটে।

পুলিশ ও ফায়ার সার্ভিস বলছে, ঠিকাদারি প্রতিষ্ঠানের গাফিলতির কারণে এ দুর্ঘটনা ঘটেছে। তবে ঠিকদারি প্রতিষ্ঠানের দাবি, নকশায় জটিলতা থাকায় এ দুর্ঘটনা ঘটেছে।

দুর্ঘটনায় আহত পাঁচজন হলেন মো. ওয়াসিম (৩৪), সুমন ব্যাপারী (৩০), মো. মিলন (৩২), মো. ফারুক (২৫) ও মো. ইমন (৩০)। তাঁরা ফরিদপুর, সিলেট ও ব্রাহ্মণবাড়িয়ার বাসিন্দা।

পুলিশ, ফায়ার সার্ভিস ও স্থানীয় বাসিন্দা সূত্রে জানা যায়, আজ বাস টার্মিনালের দ্বিতীয় তলায় বিম ও ছাদ ঢালাইয়ের কাজ চলছিল। সকাল নয়টার দিকে একটি অংশের বিম ধসে পড়লে এর নিচে ওই পাঁচজন শ্রমিক আটকা পড়েন। অন্য শ্রমিকেরা খবর দিলে ফায়ার সার্ভিস স্টেশনের একটি ইউনিট দ্রুত গিয়ে আটকে পড়া শ্রমিকদের উদ্ধার করে। তাঁদের প্রথমে জেলা সদর হাসপাতালে নেওয়া হয়।

জানতে চাইলে সদর হাসপাতালের ভারপ্রাপ্ত আবাসিক চিকিৎসা কর্মকর্তা (আরএমও) অখিল সরকার বলেন, আহত পাঁচজনেরই মাথায় ও বুকে আঘাত লেগেছে। তাঁদের মধ্যে দুজনের অবস্থা বেশি খারাপ। তাঁদের সবাইকে ফরিদপুর মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে।

কয়েকজন শ্রমিক বলেন, নির্মাণাধীন তিনতলা টার্মিনালের দ্বিতীয় তলায় ছাদ ঢালাই ও বিমের কাজ চলছিল। ছাদ মাটি থেকে প্রায় ৩০ ফুট উঁচু। ঢালাইয়ের নিচের অংশ বাঁশের খুঁটি দিয়ে ঠেকনা দেওয়া ছিল। নির্মাণসামগ্রীর চাপে একটি অংশের খুঁটি সরে যায়। ঠিকাদারের কথামতো কাজ করতে গিয়ে এ দুর্ঘটনা ঘটেছে।

মাদারীপুর ফায়ার সার্ভিসের স্টেশন কর্মকর্তা আমজাদ হোসেন বলেন, ছাদ ঢালাই বা বিমের কাজ করতে শ্রমিকদের নিরাপত্তার কথা বিবেচনা রেখে যা করণীয়, তার কিছুই ছিল না টার্মিনালের ভেতর। ঠিকাদারি প্রতিষ্ঠানের গাফিলতি ছিল। সে কারণেই দুর্ঘটনা ঘটেছে।

অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) মো. বদরুল আলম মোল্লা বলেন, ‘পুলিশ ঘটনাস্থল পরিদর্শন করেছে। প্রাথমিকভাবে ধারণা করছি, নির্মাণকাজের ত্রুটি থাকায় এ দুর্ঘটনা ঘটেছে। এ বিষয় পুলিশের পক্ষ থেকে ব্যবস্থা নেওয়া হবে।’

জানতে চাইলে ঠিকাদারি প্রতিষ্ঠানের সহকারী প্রকৌশলী মানিক বিশ্বাস বলেন, ‘আমাদের কাজে গাফিলতি নেই। এটি নিছক দুর্ঘটনা। টার্মিনালের নকশায় কিছু জটিলতা ছিল। তাই কয়েকটি অংশে কাজ করতে গিয়ে শ্রমিকেরা বাধার মুখে পড়েন। যাঁরা আহত হয়েছেন, তাঁদের চিকিৎসার ব্যয় কোম্পানি থেকে বহন করা হবে।’

পৌরসভা ও ঠিকাদারি প্রতিষ্ঠানের সূত্রে জানা যায়, ২০১৮ সালের নভেম্বরে ২৩ কোটি ৯২ লাখ টাকা ব্যয়ে মাদারীপুর নতুন বাসস্ট্যান্ডের আধুনিক টার্মিনাল নির্মাণের কাজ পায় ফরিদপুরের ঠিকাদারি প্রতিষ্ঠান আলাউদ্দিন ট্রেডিং কোম্পানি। বিশ্বব্যাংকের অর্থায়নে শুরু হওয়া কাজটি ২০২০ সালের জুনে শেষ হওয়ার কথা।

জানতে চাইলে মাদারীপুর পৌরসভার মেয়র খালিদ হোসেন বলেন, এটি বিশ্বব্যাংকের অর্থায়নে উন্নয়নমূলক কাজ। এখানে ঠিকাদারের ভুল ছিল কি না, তা ঢাকা থেকে দল এসে তদন্ত করবে। তারপর বোঝা যাবে, কাদের গাফিলতি ছিল।