বউ এল, হলো না বউভাত

বাড়িতে নতুন বউ এসেছে ঠিকই। সেই বউকে দেখার জন্য আসা আত্মীয়স্বজনের আর খাওয়ানো হলো না। হলো না বউভাত অনুষ্ঠান। গরু-ছাগল বাড়ির আঙিনায় বাঁধাই থাকল, জবাই করা হলো না। অতিথিরাও নেই বিয়েবাড়িতে। অথচ লোকজনের সমাগমে মুখর হওয়ার কথা ছিল বিয়েবাড়ি।

প্রাণঘাতী করোনাভাইরাসের কারণে গণজমায়েত নিষিদ্ধ করায় বউভাত অনুষ্ঠান বাতিল করেছেন রাজশাহীর বাগমারা উপজেলার হামিরকুৎসা ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি আয়ূব আলী। অতিথিদের মুঠোফোনের মাধ্যমে অনুষ্ঠান বাতিলের বিষয়টি জানানোর পাশাপাশি করোনাভাইরাস বিষয়ে সচেতন হওয়ারও আহ্বান জানিয়েছেন তিনি।

আওয়ামী লীগ নেতা ও স্থানীয় কলেজের শিক্ষক আয়ূব আলী বলেন, শনিবার তালঘড়িয়া গ্রামের নিজ বাড়িতে তাঁর ছেলের বউভাতের আয়োজন করা হয়েছিল। এ জন্য প্রায় দুই হাজার অতিথিকে কার্ডের মাধ্যমে আমন্ত্রণ জানানো হয়। তাঁদের আপ্যায়নের জন্য তিনটি গরু, তিনটি ছাগলসহ অন্যান্য বাজার করা হয়েছে। তবে করোনাভাইরাস প্রতিরোধ ও মোকাবিলার জন্য সরকারের পক্ষে সব ধরনের গণজমায়েত নিষিদ্ধ করায় তিনি বউভাত অনুষ্ঠান বাতিলের সিদ্ধান্ত নিয়েছেন।

গত শুক্রবার জেলার পুঠিয়া উপজেলার তেঁতুলিয়া গ্রামের আব্বাস আলীর মেয়ে সোনালী আক্তারের সঙ্গে আয়ূব আলীর ছেলে শাহাজ-উদ-দৌলার বিয়ে সম্পন্ন হয়। হাতে গোনা কয়েকজন বরযাত্রী নিয়ে বিয়ে সম্পন্ন করে নতুন বউকে বাড়িতে আনা হয়। শনিবার বউভাত অনুষ্ঠানের আয়োজন করার কথা ছিল।

শনিবার দুপুরে তালঘড়িয়া গ্রামের আওয়ামী লীগের ওই নেতার বাড়িতে গিয়ে নিস্তব্ধতা দেখা যায়। বাড়িতে অতিরিক্ত কোনো লোকজনের সমাগমও নেই। অনুষ্ঠানের জন্য কেনা গরু–ছাগল বাঁধা রয়েছে বাড়ির পাশে গাছের সঙ্গে। স্থানীয় ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান আনোয়ার হোসেন জানান, আয়ূব আলী শুধু একজন আওয়ামী লীগের নেতা নন, একজন কলেজশিক্ষকও। তিনি প্রশাসন ও দেশের সার্বিক দিক বিবেচনা করে বউভাত অনুষ্ঠান বাতিল করে নজির স্থাপন করলেন। 

বাগমারা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আতাউর রহমান বলেন, প্রশাসনের পক্ষে সব ধরনের গণজমায়েত নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে। প্রশাসনের নির্দেশনার প্রতি শ্রদ্ধা রেখে অনুষ্ঠান বাতিল করেছেন, এ জন্য তাঁরা প্রশংসার দাবিদার।

বাগমারা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) শরিফ আহম্মেদ জানান, লোকজনকে সচেতন করতে প্রশাসনের পক্ষে চেষ্টা অব্যাহত রয়েছে। স্বেচ্ছায় বিয়ের অনুষ্ঠান বন্ধ করাতে প্রমাণ করে, লোকজন সচেতন হয়েছে। সবাইকে গণজমায়েত থেকে বিরত থাকার আহ্বান জানানো হয়েছে।

এদিকে বাগমারা পূর্বপাড়া গ্রামেও আরেকটি বউভাত অনুষ্ঠান বাতিল করা হয়েছে। ওই গ্রামের ভ্যানচালক আলেফ আলীর ছেলের বউভাতের অনুষ্ঠান ছিল শনিবার। এ জন্য অতিথিদের আমন্ত্রণও করেছিলেন তিনি। তবে গত শুক্রবার রাতে থানা থেকে অনুষ্ঠান বাতিল করার নির্দেশ দেওয়া হয়। সে জন্য তিনি অনুষ্ঠান বাতিল করেছেন। আলেপ আলী বলেন, ‘প্রশাসনের নির্দেশে অনুষ্ঠান বাতিল করা হয়েছে।’