চাঁদপুরে বিদেশফেরত ২৬ হাজার, হোম কোয়ারেন্টিনে ১৭৭

চাঁদপুরে গতকাল শনিবার দুপুর পর্যন্ত হোম কোয়ারেন্টিনে রয়েছেন মাত্র ১৭৭ জন। চাঁদপুর জেলা প্রশাসনের নিয়ন্ত্রণকক্ষ সূত্রে জানা গেছে, গত বছরের ডিসেম্বর থেকে ২০ মার্চ পর্যন্ত বিদেশ থেকে চাঁদপুরে ফেরেন ২৫ হাজার ৯৯১ জন। এর মধ্যে ঢাকার বিমানবন্দর দিয়ে প্রবেশ করেন ৫ হাজার ১৫১ জন। কিন্তু এঁদের অধিকাংশের অবস্থান এখনো নিশ্চিত করতে পারছে না স্থানীয় প্রশাসন।

তবে এ নিয়ে কাজ চলছে বলে জানান চাঁদপুরের অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মোহাম্মদ আবদুল্লাহ আল মাহমুদ ও জেলা সিভিল সার্জন মো. সাখাওয়াত উল্লাহ। তাঁরা জানান, গতকাল শনিবার সন্ধ্যা পর্যন্ত ইউনিয়ন পর্যায়ে এলাকাভিত্তিক তালিকা প্রণয়নের কাজ চলেছে। এ কারণে এই প্রবাসীদের খুঁজে বের করতে প্রশাসনকে হিমশিম খেতে হচ্ছে। স্বাস্থ্য বিভাগের সঙ্গে প্রশাসনের সমন্বয় ও কাজের কোনো নকশা না থাকায় বিদেশফেরত লোকজনের তথ্য সংগ্রহ এবং কোয়ারেন্টিনে থাকার বিষয়ে অরাজক পরিস্থিতির সৃষ্টি হয়েছে। যদিও স্থানীয় প্রশাসন ও স্বাস্থ্য বিভাগ চাঁদপুরে করোনাভাইরাসে আক্রান্ত কোনো রোগী নেই বলে দাবি করেছে।

মো. সাখাওয়াত উল্লাহ জানান, চাঁদপুরের ৮ উপজেলায় ১০০ শয্যার আইসোলেশন ওয়ার্ড প্রস্তুত করা হয়েছে। ১৯ মার্চ এসব আইসোলেশন বিভাগের চিকিৎসক ও নার্সদের জন্য ৩০০ গ্লাভস, ১০০টি ওয়ানটাইম মাস্ক, ১০০ চশমা ও ৫০টি গাউন বরাদ্দ দেওয়া হয়। তবে এ পর্যন্ত চাঁদপুরে কতজন বিদেশ থেকে ফিরেছেন, সেই তথ্য তাঁরা প্রস্তুত করতে পারেননি।

এদিকে চাঁদপুর পৌরসভায় হোম কোয়ারেন্টিনে ১৮১ জনকে রাখা হয়েছে বলে পৌরসভার ওয়ার্ড কাউন্সিলররা দাবি করেছেন।