ভারতগামী নৌযান চলাচল বন্ধ

মোংলা বন্দর। প্রখম আলো ফাইল ছবি
মোংলা বন্দর। প্রখম আলো ফাইল ছবি

করোনাভাইরাসের সংক্রমণ রোধে আজ মঙ্গলবার মোংলা বন্দর থেকে ভারতগামী নৌযান চলাচল বন্ধ ঘোষণা করা হয়েছে। ফলে আজ বাংলাদেশ ভারত আন্তর্জাতিক নৌ-প্রটোকলভুক্ত মোংলা-ঘোষিয়াখালী অভ্যন্তরীণ নৌ চ্যানেল দিয়ে ভারতগামী কোনো নৌযান (কার্গো, কোস্টার) চলাচল করেনি।

৩১ মার্চ পর্যন্ত আন্তর্জাতিক নৌরুটে জাহাজ চলাচল বন্ধ থাকবে বলে জানিয়েছে বাংলাদেশ নৌযান শ্রমিক ফেডারেশন। তবে স্বাভাবিক রয়েছে মোংলা বন্দরে অবস্থানরত বিদেশি জাহাজের পণ্য খালাস ও পরিবহন কাজে নিয়োজিত নৌযানের কার্যক্রম।

এ বিষয়ে বাংলাদেশ নৌযান শ্রমিক ফেডারেশনের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক চৌধুরী আশিকুল আলম বলেন, বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষের (বিআইডব্লিউটিএ) নির্দেশনা অনুযায়ী আপাতত ভারতগামী অর্থাৎ ভারতের কলকাতা, বজবজ ও হলদিয়া বন্দরগামী নৌযান চলাচল বন্ধ করে দেওয়া হয়েছে। তবে পরবর্তী নির্দেশনা না পাওয়া পর্যন্ত মোংলা ও চট্টগ্রাম বন্দরসহ অভ্যন্তরীণ নোরুটে কার্গো, কোস্টার ও ট্যাংকার চলাচল স্বাভাবিক থাকছে।
এর আগে বেলা দেড়টা থেকে সারা দেশে নৌপথে যাত্রী পরিবহন বন্ধ ঘোষণা করা হয়েছে। তবে নিত্যপ্রয়োজনীয় পণ্য পরিবহন স্বাভাবিক থাকবে বলে জানায় বিআইডব্লিউটিত্র।