বান্দরবানের ৩ উপজেলায় আংশিক লকডাউন

বান্দরবানের লামা, আলীকদম ও নাইক্ষ্যংছড়ি উপজেলায় আজ মঙ্গলবার রাত ৮টা থেকে আংশিক লকডাউন আরোপ করা হয়েছে। ওই তিন উপজেলা-সংলগ্ন কক্সবাজারের খুটাখালীতে করোনাভাইরাসে আক্রান্ত একজন রোগী শনাক্তের পর এ লকডাউন আরোপ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জেলা করোনা প্রতিরোধ কমিটির সংশ্লিষ্ট ব্যক্তিরা জানিয়েছেন।

জেলা করোনাভাইরাস প্রতিরোধ কমিটির সদস্যসচিব ও সিভিল সার্জন অংসুইপ্রু মারমা জানিয়েছেন, কক্সবাজারের খুটাখালীতে করোনাভাইরাসে আক্রান্ত একজন পাওয়া গেছে। খুটাখালী এলাকাটি নাইক্ষ্যংছড়ি, লামা ও আলীকদম উপজেলাসংলগ্ন এবং ওই তিন উপজেলার লোকজনের সঙ্গে কক্সবাজারের যাতায়াত অত্যন্ত নিবিড়। এ জন্য ওই তিন উপজেলার সঙ্গে বাইরের বিশেষ করে কক্সবাজারের সব রকম যোগাযোগ বন্ধ করে দেওয়া জরুরি। আবার নাইক্ষ্যংছড়ির ইউএনওর স্বামী কক্সবাজারের হাসপাতালের চিকিৎসক হওয়ায় তাঁকেও কোয়ারেন্টিনে রাখা দরকার। এ অবস্থায় ওই তিন উপজেলায় বাইরের কেউ যাতে ঢুকতে না পারে এবং উপজেলাবাসীও যাতে বাইরে যেতে না পারে, সেই রকম ব্যবস্থা নেওয়া হয়েছে।

জেলা প্রশাসক দাউদুল ইসলাম বলেছেন, রাত ৮টা থেকে ওই তিন উপজেলায় খাদ্যপণ্যবাহী যানবাহন, অ্যাম্বুলেন্স ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর গাড়ি ছাড়া সব ধরনের পরিবহন বন্ধ করে দেওয়া হয়েছে। পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত এ ব্যবস্থা চলবে।
দাউদুল ইসলাম বলেন, ‘একেবারে লকডাউন নয়, আংশিক লকডাউন অবস্থা আরোপ করা হয়েছে। বাইরের কোনো লোকজনকে সেখানে ঢুকতে দেওয়া হবে না। একই সঙ্গে তিন উপজেলার লোকজনকেও বাইরে কোথাও বিশেষ করে কক্সবাজারে যেতে দেওয়া হবে না।’