জামালপুরে শিক্ষার্থীরা তৈরি করছে হ্যান্ড স্যানিটাইজার

করোনাভাইরাস প্রতিরোধে সাবান-পানি বা হ্যান্ড স্যানিটাইজার দিয়ে বারবার হাত ধোয়ার কোনো বিকল্প নেই। কিন্তু করোনার আতঙ্ক ছড়িয়ে পড়ার পর থেকেই জামালপুর শহরের দোকানপাট থেকে উধাও হয়ে যায় হ্যান্ড স্যানিটাইজার। তাই সাধারণ মানুষের মধ্যে বিনা মূল্যে বিতরণের জন্য জামালপুরের সরকারি আশেক মাহমুদ কলেজের একাদশ-দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীরা হ্যান্ড স্যানিটাইজার তৈরি শুরু করেছে। আজ মঙ্গলবার বেলা ১১টার দিকে কলেজের ল্যাবে এই কাজ শুরু হয়।

সকালে সরকারি আশেক মাহমুদ কলেজ ক্যাম্পাসে গিয়ে দেখা যায়, মূল ভবনের নিচতলায় একটি ল্যাবে শিক্ষার্থীরা সারিবদ্ধভাবে অ্যালকোহলযুক্ত হ্যান্ড স্যানিটাইজার তৈরি করছে। তারা নিজেদের উদ্যোগ ও কারিগরি সহায়তায় তৈরি করছে এই হ্যান্ড স্যানিটাইজার। পাশেই কলেজের আরেকটি ভবনে জামালপুর জেলা ছাত্র ইউনিয়নের কর্মীরাও হ্যান্ড স্যানিটাইজার তৈরি করছেন। তাঁরাও সাধারণ মানুষের মধ্যে এসব বিনা মূল্যে বিতরণ করবেন বলে জানিয়েছেন।

হ্যান্ড স্যানিটাইজার তৈরিতে অংশ নেওয়া কয়েকজন শিক্ষার্থী জানায়, বাইরে বেরিয়ে যেখানে সাবান ও পানি দিয়ে হাত ধোয়া সম্ভব হয় না, সেখানে হ্যান্ড স্যানিটাইজার কাজে দেয়। হ্যান্ড স্যানিটাইজার দিয়ে হাত ধুতে কোনো পানির প্রয়োজন হয় না। তবে সংক্রামক ভাইরাস নির্মূলে স্যানিটাইজারে অ্যালকোহলের পরিমাণ অন্তত ৬০ শতাংশ হতে হয়। তারা বলে, করোনাভাইরাসের ভয় ছড়িয়ে পড়ার পর বাজারে হ্যান্ড স্যানিটাইজারের সংকট দেখা দিতে শুরু করে। কয়েকটি দোকানে পাওয়া গেলেও দাম অনেক বেশি। কয়েক দিন ধরে তো একদম পাওয়াই যাচ্ছে না। সাধারণ ও দরিদ্র মানুষের কথা চিন্তা করে তারা এই হ্যান্ড স্যানিটাইজার তৈরি করছে। এসব বিনা মূল্যে বিতরণ করা হবে। এ জন্য কলেজ কর্তৃপক্ষ আর্থিক সহযোগিতা করছে বলে তারা জানায়।

শিক্ষার্থীরা আরও জানায়, প্রথমে দুই হাজার হ্যান্ড স্যানিটাইজার তৈরি করা হবে। বিতরণের পর প্রয়োজনে আরও তৈরি করা হবে।

কলেজের অধ্যক্ষ মুজাহিদ বিল্লাহ ফারুকী প্রথম আলোকে বলেন, 'বাজারের কোথাও এ হ্যান্ড স্যানিটাইজার পাওয়া যাচ্ছে না। তাহলে সাধারণ মানুষ কোথা থেকে পাবে। আমাদের দেশে করোনাভাইরাস ছড়িয়ে পড়েছে। এমন অবস্থায় এ উদ্যোগ জরুরি ছিল। সাধারণ মানুষের মধ্যে এসব বিনা মূল্যে বিতরণের জন্য শিক্ষার্থীরা নিজে তৈরি করছে। তাদের কলেজ থেকে সার্বিক সহযোগিতা করা হচ্ছে। আগামী কয়েক দিন চলবে এই স্যানিটাইজার তৈরির কাজ।'