কুষ্টিয়ায় ডাল মজুত, দুই ব্যবসায়ীকে জরিমানা

প্রতীকী ছবি
প্রতীকী ছবি

করোনাভাইরাস সংক্রমণের ঝুঁকির সময়ে কুষ্টিয়া শহরে মসুর ডাল মজুত করায় দুই ব্যবসায়ীকে দেড় লাখ টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত। আজ বুধবার বেলা সাড়ে এগারোটায় শহরের বড় বাজার এলাকায় জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট সবুজ হাসান এ অভিযান পরিচালনা করেন।

যাঁদের জরিমানা করা হয়েছে তাঁরা হলেন, দুই ভাই বৈদ্যনাথ সাহা ও স্বপন সাহা। বৈদ্যনাথ সাহাকে ৫০ হাজার টাকা ও স্বপন সাহাকে ১ লাখ টাকা জরিমানা করা হয়।

কুষ্টিয়ার অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট লুৎফন নাহার প্রথম আলোকে জানান, শহরে মসুর ডালের সবচেয়ে বড় ব্যবসায়ী হলেন বৈদ্যনাথ সাহা ও স্বপন সাহা। তাঁরা দুজন আপন ভাই। গত কয়েক দিন ধরে তাঁরা নিজেদের ব্যবসা প্রতিষ্ঠানে মসুর ডাল মজুত করতে থাকেন। তাঁরা মিলে ও খুচরা দোকানে ডাল সরবরাহ থেকে বিরত থাকেন। এতে বাজারে হু হু করে মসুর ডালের দাম বেড়ে যায়। গোপনে খবর পেয়ে বেলা এগারোটার দিকে সেখানে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হয়।

তাঁদের গুদামে গিয়ে দেখা যায়, বৈদ্যনাথ সাহার গুদামে ৬০০ মণ ও স্বপন সাহার গুদামে ১ হাজার ৫০০ মণ মসুর ডাল মজুত। অথচ এই ডাল বিভিন্ন মিলে ভাঙিয়ে দোকানে সরবরাহ করার কথা ছিল। কয়েক দিন ধরে মজুত করায় এবং বাজারে ডালের সংকট সৃষ্টি করার দায়ে তাঁদের জরিমানা করা হয়। মজুত করা মসুর ডান বিভিন্ন মিলে গড় দাম নির্ধারণ করে সরবরাহ করা হয়।