করোনা থেকে চা-শ্রমিকদের ঝুঁকিমুক্ত রাখার নির্দেশ

মৌলভীবাজারে চা-বাগান কর্তৃপক্ষকে চা-শ্রমিকদের করোনাভাইরাস (কোভিড-১৯) সংক্রমণের ঝুঁকিমুক্ত রাখতে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। জেলা প্রশাসক এবং জেলা পর্যায়ে করোনাভাইরাস সংক্রমণ ও প্রতিরোধসহ সার্বিক ব্যবস্থাপনা কমিটির সভাপতি নাজিয়া শিরিন এ নির্দেশ দেন। গতকাল বুধবার তাঁর স্বাক্ষরিত এক গণবিজ্ঞপ্তিতে এ নির্দেশনা দেওয়া হয়।

বিজ্ঞপ্তিতে চা-বাগানে সব বহিরাগতের প্রবেশ নিষিদ্ধ করা হয়েছে। সেই সঙ্গে চা-বাগানের পাট্টাগুলো (দেশি মদ তৈরির কারখানা) পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত বন্ধ রাখতে বলা হয়েছে।

দেশের ১৬৩টি চা-বাগানের মধ্যে মৌলভীবাজার জেলায় আছে ৯২টি। চা-শ্রমিকেরা চা-বাগানে কাজ করার সময় কিছুটা ছড়িয়ে-ছিটিয়ে থাকলেও দুপুরের খাবার, উত্তোলন করা চা-পাতা জমা দেওয়ার সময় দলবদ্ধ ও অনেকটা গা ঘেঁষাঘেঁষি করে অবস্থান করেন। এতে করোনাভাইরাস সংক্রমণের আশঙ্কা রয়েছে। তাই এ বিষয়ে সতর্ক থাকতে বলা হয়েছে।

এ দিকে বুধবার অপর এক বিজ্ঞপ্তিতে করোনাভাইরাস প্রাদুর্ভাব প্রতিরোধের লক্ষ্যে ওষুধের দোকান, খাবারের দোকান, কাঁচাবাজার, হাসপাতাল ও জরুরি সেবাদানকারী প্রতিষ্ঠান ছাড়া মৌলভীবাজার জেলার সব শপিংমল, হাট-বাজার বন্ধ রাখার নির্দেশ দিয়েছেন জেলা প্রশাসক নাজিয়া শিরিন।