বিদেশফেরত ১৭ জনের হদিস পায়নি পুলিশ

রাজশাহী
রাজশাহী

বিদেশফেরত রাজশাহীর বাগমারার ১৭ ব্যক্তিকে নিয়ে বিপাকে পড়েছে পুলিশ। কোনো হদিস না পাওয়ায় তাঁদের হোম কোয়ারেন্টিনে রাখা যায়নি বা তাঁদের সর্তকও করা সম্ভব হয়নি। এঁদের পূর্ণাঙ্গ ঠিকানা না পাওয়ায় এ সমস্যার সৃষ্টি হয়েছে। পুলিশ এখনো তাঁদের সন্ধানে মাঠে রয়েছে।

পুলিশ সূত্রে জানা গেছে, করোনাভাইরাসে আক্রান্ত দেশগুলো থেকে চলতি মাসে বাগমারায় আসা ১৯৫ জনের তালিকা প্রকাশ করেছে উপজেলা প্রশাসন। জেলা পুলিশের বিশেষ শাখার (এসবি) তৈরি এ তালিকায় নাম থাকা ব্যক্তিদের নিজ নিজ বাড়িতে ১৪ দিন অবস্থানের জন্য নির্দেশ দেওয়া হয় উপজেলা প্রশাসনের পক্ষ থেকে। এ ছাড়া থানা পুলিশ নিয়মিত এঁদের খোঁজখবর রাখে এবং বাড়িতে অবস্থানের বিষয়টি নিশ্চিত করে। কর্তৃপক্ষের কাছেও এঁদের বিষয়ে নিয়মিত প্রতিবেদন পাঠায় পুলিশ। বিদেশফেরত ১৭ জনকে নিয়ে পুলিশ ও উপজেলা প্রশাসন বিপাকে পড়ে।

পুলিশ সূত্রে জানা গেছে, শুধু নাম ও উপজেলার নাম থাকলেও গ্রামের নাম না থাকায় বিদেশফেরত ওই সাতজনের সন্ধান পায়নি পুলিশ। তাঁদের খুঁজে বের করার জন্য স্থানীয় জনপ্রতিনিধি ও গ্রাম পুলিশের সহযোগিতা নেওয়া হলেও তাতে কোনো সফলতা আসেনি। তাঁদের অবস্থানের বিষয়েও অন্ধকারে রয়েছে প্রশাসন।

এ বিষয়ে বাগমারা থানার ওসি আতাউর রহমান বলেন, তাঁদের সন্ধানের জন্য বিভিন্নভাবে চেষ্টা চালানো হচ্ছে। দুটি পৌরসভা ও ১৬ ইউনিয়ন নিয়ে গঠিত জেলার বৃহৎ এই উপজেলায় ঠিকানাবিহীন ১৭ জনের সন্ধান পাওয়া খুবই কঠিন। এরপরও তাঁদের খুঁজে বের করার চেষ্টা অব্যাহত রেখেছে পুলিশ।

পুলিশ সূত্রে জানা গেছে, এঁদের ঝুঁকিমুক্ত মনে করছে না প্রশাসন। তবে বিদেশফেরত অবশিষ্ট ১৭৮ জনের নিজ বাড়িতে অবস্থানের ১৪ দিন পার হয়েছে। এঁদের এখনো কোনো সমস্যা হয়নি। এরপরও বাড়িতে আরও কিছুদিন অবস্থানের জন্য নির্দেশ দেওয়া হয়েছে তাঁদের।

এ বিষয়ে বাগমারা উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা গোলাম রাব্বানী জানান, স্বাস্থ্য বিভাগও বিদেশফেরত ব্যক্তিদের তথ্য সংগ্রহ করে প্রয়োজনীয় ব্যবস্থা নিচ্ছেন। তবে ১৭ জনের বিষয়ে স্বাস্থ্য বিভাগের কাছে কোনো তথ্য নেই।