পাবনায় করোনা সন্দেহে তরুণ আইসোলেশনে

পাবনা
পাবনা

পাবনার বেড়া উপজেলায় করোনাভাইরাসে আক্রান্ত সন্দেহে এক তরুণকে আইসোলেশনে নেওয়া হয়েছে। শুক্রবার দুপুরে তাঁকে আইসোলেশনে নেওয়া হয়। একই সঙ্গে তাঁর পরিবারের অন্য সদস্যদের হোম কোয়ারেন্টিনে থাকতে বলা হয়েছে। ওই তরুণ ট্রেনে হকারি করে বিভিন্ন পণ্য বিক্রি করতেন।

উপজেলা প্রশাসন ও স্থানীয় জনপ্রতিনিধি সূত্রে জানা যায়, ওই তরুণ শরীরে জ্বর ও গলাব্যথা নিয়ে গত বুধবার উপজেলার নাটিয়াবাড়িতে অবস্থিত শ্বশুরবাড়িতে যান। তাঁর শ্বশুরবাড়ির লোকজন দরিদ্র ও ঘনবসতিপূর্ণ পরিবেশে বাস করেন। ওই তরুণের অসুস্থ হওয়ার খবর ছড়িয়ে পড়লে স্থানীয় ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান বিষয়টি উপজেলা প্রশাসনকে জানান। এতে বেড়ার উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আসিফ আনাম সিদ্দিকী এবং উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা মিলন মাহমুদ সেখানে যান। সবকিছু দেখে ও পরিস্থিতি বিবেচনা করে তাঁরা ওই তরুণকে আইসোলেশনে রাখার সিদ্ধান্ত নেন। দুপুর ১২টার দিকে তাঁকে জেলা পরিষদের একটি (কাশিনাথপুরে অবস্থিত) ডাকবাংলোতে আইসোলেশনে রাখা হয়। উপজেলা প্রশাসনের পক্ষ থেকে তাঁকে তিন বেলা খাবারের পাশাপাশি চিকিৎসাও দেওয়া হচ্ছে। প্রতিদিন চারবার চিকিৎসক তাঁর স্বাস্থ্য পরীক্ষা করবেন বলে জানা গেছে।

এদিকে ওই তরুণের শ্বশুরবাড়িতে শিশুসহ ১৬ জন সদস্য রয়েছে। উপজেলা প্রশাসনের পক্ষ থেকে তাঁদের সবাইকে হোম কোয়ারেন্টিনে থাকার নির্দেশ দেওয়া হয়েছে। তাঁদের জন্য প্রশাসনের পক্ষ থেকে ১০ কেজি চালসহ অন্যান্য শুকনো খাবার দেওয়া হয়েছে।

স্থানীয় জাতসাকিনী ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান রেজাউল ইসলাম বলেন, এলাকাবাসীর কাছে খবর পেয়ে ইউএনও মহোদয়কে জানানো হয়। খবর পেয়ে তিনি ওই তরুণকে আইসোলেশনে রাখার ব্যবস্থা করেছেন।

আসিফ আনাম সিদ্দিকী বলেন, ‘ওই তরুণের গায়ে জ্বর ও গলাব্যথা আছে। তাঁর আগে থেকেই টনসিলের সমস্যা ছিল বলে আমাকে জানিয়েছে। এ কারণেও গলাব্যথা হতে পারে। এরপর আমরা তাঁকে আইসোলেশনে রেখে তাঁর শরীরের নমুনা সংগ্রহ করে ঢাকায় পাঠানোর উদ্যোগ নিয়েছি। ওই তরুণের শ্বশুরবাড়ির লোকজন দরিদ্র হওয়ায় তাঁদের হোম কোয়ারেন্টিনে রেখে খাবার সরবরাহের উদ্যোগ নেওয়া হয়েছে।’

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা মিলন মাহমুদ বলেন, ‘আমি ওই তরুণের স্বাস্থ্য পরীক্ষা করেছি। ইতিমধ্যেই ওই তরুণের করোনাভাইরাস পরীক্ষার জন্য ঢাকায় যোগাযোগ করেছি। দ্রুততম সময়ের মধ্যে তাঁর শরীরের নমুনা ঢাকায় পাঠানোর প্রস্তুতি চলছে।’