অবশেষে করোনা উপসর্গ নিয়ে মৃত ব্যক্তির দাফন সম্পন্ন

বগুড়ার শিবগঞ্জ উপজেলায় করোনাভাইরাসের উপসর্গ নিয়ে মারা যাওয়া ব্যক্তির দাফন অবশেষে সম্পন্ন হয়েছে। এলাকাবাসীর বাধা উপেক্ষা করে শিবগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ও থানার ভারপ্রাপ্ত কর্মকর্তার (ওসি) উপস্থিতিতে গতকাল শনিবার রাত আটটার দিকে তাঁর দাফন হয়। তাঁকে এলাকার সরকারি খাস জায়গায় পীরের মাজারের পাশে দাফন করা হয়।

ইউএনও আলমগীর কবির বলেন, লোকালয় থেকে বেশ দূরে পীরের মাজারের পাশে ওই ব্যক্তিকে দাফন করার প্রস্তুতি নেওয়া হয়। কবর খুঁড়তে গেলে গতকাল বিকেলে স্থানীয় ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি মেজবাউল হোসেন ও ইউনিয়নের ৪ নম্বর ওয়ার্ডের বিএনপি সমর্থিত সাবেক ইউপি সদস্য সুজাউদ্দোলাসহ বেশ কয়েকজন বাধা দেন। পরে এলাকাবাসীকে বুঝিয়ে এবং থানা থেকে পুলিশ নিয়ে রাত আটটার দিকে তাঁর দাফন সম্পন্ন করা হয়।

ইউএনও আরও বলেন, করোনাভাইরাসের উপসর্গ নিয়ে মারা যাওয়ায় স্বাস্থ্য বিভাগ ইতিমধ্যে ওই ব্যক্তির নমুনা সংগ্রহ করে রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানে (আইইডিসিআর) পাঠিয়েছে। পরিবারকে কোয়ারেন্টিনে রাখার পাশাপাশি আশপাশের ১০টি বাড়ি লকডাউন করা হয়েছে। ঝুঁকি এড়াতে লাশ কবরে নামানো থেকে শুরু করে দাফন প্রক্রিয়ার সঙ্গে সম্পৃক্ত তিনজন ব্যক্তিকেও কোয়ারেন্টিনে রাখা হয়েছে।

বগুড়ার সিভিল সার্জন গউসুল আজিম চৌধুরী প্রথম আলোকে বলেন, স্বাস্থ্য বিভাগের একজন মেডিকেল টেকনিশিয়ানের মাধ্যমে অ্যাম্বুলেন্সে করে ওই ব্যক্তির নমুনা ঢাকায় আইইডিসিআরে পাঠানো হয়েছে।

জ্বর, সর্দি ও শ্বাসকষ্টে আক্রান্ত ওই ব্যক্তিকে বাঁচানোর জন্য তাঁর স্ত্রী শুক্রবার রাতভর পাড়া–প্রতিবেশী এবং সরকারি বিভিন্ন সংস্থার হটলাইনে আকুতি জানিয়েও কোনো সাড়া পাননি। করোনা–আতঙ্কে কেউ সহযোগিতার জন্য এগিয়ে আসেননি।

প্রশাসন সূত্রে জানা গেছে, ওই ব্যক্তির বাড়ি বগুড়ার কাহালু উপজেলায়। তিনি কাজের সূত্রে গাজীপুরে থাকতেন। গাজীপুর থেকে শিবগঞ্জে এসে তিনি জ্বরে পড়েন।