করোনার কারণে মার্কিন নাগরিকদের একাংশ ঢাকা ছাড়ছেন আজ

করোনাভাইরাস সংক্রমণের কারণে মার্কিন যুক্তরাষ্ট্রের বেশ কিছু নাগরিক আজ সোমবার ঢাকা ছেড়ে যাচ্ছেন। তাঁদের মধ্যে কূটনীতিক, তাঁদের পরিবার ও বিভিন্ন পেশাজীবীও রয়েছেন বলে জানা গেছে। বিশেষ একটি বাণিজ্যিক ফ্লাইটে তাঁদের পাঠানোর ব্যবস্থা করেছে মার্কিন দূতাবাস।

গতকাল রোববার ঢাকায় মার্কিন দূতাবাসের এক মুখপাত্র সাংবাদিকদের জানান, তাঁর দেশের নাগরিকদের একটি অংশ স্বেচ্ছায় বাংলাদেশ ছাড়তে ইচ্ছা প্রকাশের পর ঢাকায় মার্কিন দূতাবাস তাঁদের জন্য বিশেষ ফ্লাইটের ব্যবস্থা করেছে। যেভাবে অন্য দেশ থেকেও মার্কিন নাগরিকদের সরিয়ে নিয়েছে বাংলাদেশের ক্ষেত্রেও একই পদক্ষেপ নেওয়া হয়েছে। বিশেষ করে মার্কিন পররাষ্ট্র দপ্তর ১৯ মার্চ বিশ্বজুড়ে করোনাভাইরাসের পরিপ্রেক্ষিতে মার্কিন নাগরিকদের ভ্রমণের বিষয়ে সতর্কতা জারি করেছে। করোনাভাইরাসের সংক্রমণের পর থেকে এ পর্যন্ত ২৮টি দেশ থেকে ১০ হাজারের বেশি মার্কিন নাগরিককে নিজ দেশে ফেরত নিয়েছে যুক্তরাষ্ট্র।

অবশ্য বাংলাদেশ থেকে আজ কতজন মার্কিন নাগরিককে দেশে ফেরত নেওয়া হচ্ছে, সে প্রশ্নের উত্তর এড়িয়ে গেছেন ঢাকায় মার্কিন দূতাবাসের মুখপাত্র। তবে তিনি এটা উল্লেখ করেছেন যে মার্কিন নাগরিকদের বাংলাদেশ থেকে দেশে ফেরত নেওয়া একটি সাময়িক ব্যবস্থা। বৈশ্বিক পরিস্থিতি যখন স্বাভাবিক হবে, তখন তাঁরা আবার ফিরে আসবেন।

জানা গেছে, আজ সোমবার যে উড়োজাহাজটিতে মার্কিন নাগরিকদের নেওয়া হবে, তাতে যাত্রীদের আসনসংখ্যা পূর্ণ থাকবে। কূটনৈতিক একটি সূত্র থেকে জানা গেছে, মার্কিন নাগরিকদের কাতার এয়ারওয়েজের একটি উড়োজাহাজে নেওয়া হবে। তাঁদের মধ্যে কয়েকজন কূটনীতিক ও তাঁদের পরিবারের সদস্যরাও থাকছেন।​বাকিদের মধ্যে উল্লেখযোগ্য অংশ বাংলাদেশি বংশোদ্ভূত মার্কিন নাগরিক।

ঢাকায় মার্কিন দূতাবাস জানিয়েছে, তাদের দূতাবাস বন্ধ হচ্ছে না। মার্কিন নাগরিকদের জন্য ২৪ ঘণ্টা কনস্যুলার বিভাগ খোলা থাকছে।