করোনা নিয়ে বিদেশিদের জড়িয়ে আপত্তিকর তথ্য, যুবলীগ নেতা গ্রেপ্তার

প্রতীকী ছবি
প্রতীকী ছবি

পাবনার ঈশ্বরদীতে করোনাভাইরাস নিয়ে বিদেশিদের জড়িয়ে ফেসবুকে আপত্তিজনক তথ্য প্রকাশ করার অভিযোগে একজনকে গ্রেপ্তার করেছে পুলিশ। ওই ব্যক্তির নাম আবদুস সালাম মোল্লা (৩২)। তিনি ঈশ্বরদী পৌর যুবলীগের সাংগঠনিক সম্পাদক। গতকাল সোমবার রাতে তাঁকে গ্রেপ্তার করা হয়।

এ ঘটনায় সালামের বিরুদ্ধে ঈশ্বরদী থানায় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) আইনে মামলা হয়েছে। থানার উপপরিদর্শক (এসআই) আতিকুর ইসলাম বাদী হয়ে মামলাটি করেন।

সালামের দলীয় পরিচয় নিশ্চিত করে পৌর যুবলীগের সাধারণ সম্পাদক আরিফুল ইসলাম বলেন, এটি সালামের ব্যক্তিগত মন্তব্য। এতে দলের কোনো দায় নেই। আইনগতভাবে তাঁর শাস্তি হবে।

ঈশ্বরদী থানা সূত্রে জানা গেছে, সম্প্রতি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ১ মিনিট ২২ সেকেন্ডের একটি ভিডিও ছড়িয়ে পড়ে। ভিডিওতে করোনাভাইরাস বিষয়ে উপজেলার রূপপুরে নির্মাণাধীন পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রে কর্মরত বিদেশিদের জড়িয়ে মিথ্যা তথ্য প্রকাশ করা হয়। পরে ঘটনার সঙ্গে জড়িত থাকার অভিযোগে ওই যুবকের বিরুদ্ধে মামলা করে তাঁকে গ্রেপ্তার করা হয়।

ঈশ্বরদী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) বাহাউদ্দীন ফারুকী বলেন, বিদেশিদের নিয়ে ওই যুবকের ছড়ানো মিথ্যা তথ্যে মানুষের মধ্যে বিভ্রান্তি তৈরি হচ্ছিল। আইসিটি আইনের মামলায় গ্রেপ্তার দেখিয়ে আজ মঙ্গলবার সকালে তাঁকে আদালতের মাধ্যমে জেল হাজতে পাঠানো হয়েছে।

এ প্রসঙ্গে পাবনার অতিরিক্ত পুলিশ সুপার (ঈশ্বরদী সার্কেল) ফিরোজ কবির বলেন, করোনাভাইরাস প্রতিরোধে প্রতিটি ক্ষেত্রেই নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে। বিদেশিদের নিয়ে বাড়তি নিরাপত্তা আছে। এরপরও অনেকে অতি উৎসাহী হয়ে মিথ্যা তথ্য প্রচার করে জনগণাকে বিভ্রান্ত করার চেষ্টা করছেন। এ ধরনের অপরাধ যে–ই করুক না কেন, তাঁর বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।