ভেন্টিলেটর তৈরির কৌশল উন্মুক্ত করল ইশরাকের মেডট্রনিক

মেডট্রনিক-এর চেয়ারম্যান ও  সিইও ওমর ইশরাক। ছবি: টুইটার
মেডট্রনিক-এর চেয়ারম্যান ও সিইও ওমর ইশরাক। ছবি: টুইটার

করোনা ভাইরাস বিশ্বব্যাপী মহামারি আকারে ছড়িয়ে পড়েছে। প্রতিদিন মানুষের মৃত্যুর ঘটনা ঘটছে। রাশ টানা যাচ্ছে না এ মহামারির। এ সময়ে সবচেয়ে জরুরি বিষয় হয়ে উঠেছে ভেন্টিলেটর (কৃত্রিমভাবে স্বাস্থ্য প্রশ্বাস নেওয়ার যন্ত্র)। ভেন্টিলেটর তৈরির সক্ষমতা আছে অনেক কোম্পানির। তবে কৌশল জানা নেই। কৌশল জানলে অনেক কোম্পানী এগিয়ে আসতে পারতো। সাধারণত কোনো কোম্পানি এর উৎপাদন কৌশল উন্মুক্ত করে না। তবে বাংলাদেশি বংশোদ্ভূত আমেরিকান ওমর ইশরাক এগিয়ে এসেছেন তার মেডিক্যাল যন্ত্রপাতি তৈরির প্রতিষ্ঠানকে নিয়ে। ওমর ইশরাক চিকিৎসা সরঞ্জাম তৈরির বিশ্বখ্যাত উৎপাদন প্রতিষ্ঠান মেডট্রনিক –এর প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) ও চেয়ারম্যান।

গতকাল সোমবার প্রকৌশলী ওমর ইশরাক এক টুইটে ভেন্টিলেটর তৈরির ডিজাইন উন্মুক্ত করার কথা জানিয়েছেন। টুইটে তিনি জানান, বৈশ্বিক মহামারির এ সময়ে মেডট্রনিক ভেন্টিলেটর তৈরির কলা–কৌশল উন্মুক্ত করে দেওয়া হয়েছে। প্রযুক্তিগত সোর্স কোডও উন্মুক্ত করা হয়েছে যেন এ দুর্যোগের সময় সক্ষম যে কোন প্রতিষ্ঠান ভেন্টিলেটর উৎপাদন করতে পারে।

ওমর ইশরাক এ বিষয় নিয়ে একটি ফাইল শেয়ার করেছেন। এতে লেখা আছে, ভেন্টিলটরের প্রযুক্তিগত নকশা এমনভাবে উন্মুক্ত করা হয়েছে যেন উৎপাদক প্রতিষ্ঠান, স্টার্ট আপ, শিক্ষাপ্রতিষ্ঠান সহজেই যন্ত্রটি উৎপাদন করতে পারে। পিবি ৫৬০ নামের ওই ভেন্টিলেটরের পেটেন্ট উন্মুক্ত করা হয়েছে। ভেন্টিলেটরটির সেবার নির্দেশিকা (ম্যানুয়াল), নকশা বিষয়ে প্রয়োজনীয় নথি, উৎপাদন প্রক্রিয়ার তথ্য, রূপরেখা ও স্পেসিফিকেশন Medtronic.com/openventilator ওয়েবসাইট থেকে যে কেউ নিতে পারবেন। এ প্রযুক্তিতে তৈরি ভেন্টিলেটর দিয়ে সহজেই বয়ষ্ক ও শিশুদের সহজেই অক্সিজেন দেওয়া যাবে। এটি সহজেই যেকোন পরিচর্যা কেন্দ্র বা বাসায় ব্যবহারের উপযোগী। মেডট্রনিক আশা করছে, ভেন্টিলেটরটির পেটেন্ট উন্মুক্ত করায় করোনা ভাইরাসের মহামারির এ সঙ্কটে ভেন্টিলেটর উৎপাদন বাড়বে।

পেটেন্ট উন্মুক্ত করায় বাংলাদেশ সরকারও স্থানীয় প্রকৌশলীদের সহায়তায় উৎপাদন করতে পারবেন। মেডট্রনিকের গবেষণা ও উন্নয়ন শাখার কর্মকর্তারা যেকোন কারিগরি সহায়তা দিতে প্রস্তুত আছেন।

মেডট্রনিকের প্রধান নির্বাহী কর্মকর্তা ও চেয়ারম্যান প্রকৌশলী ওমর ইশরাক বাংলাদেশে জন্মগ্রহণ করেন। বেড়ে উঠেছেন বাংলাদেশে। পরে যুক্তরাজ্যে তড়িৎ প্রকৌশলে পড়াশোনা করেছেন। বর্তমানে যুক্তরাষ্ট্রের নাগরিক। অতি সম্প্রতি তিনি কম্পিউটার চিপ নির্মাতা প্রতিষ্ঠান ইন্টেল করপোরেশনের চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক মঙ্গলবার বিকেল সোয়া পাঁচটার দিকে ভিডিও কনফারেন্সের মাধ্যেম সংবাদ সম্মেলন করেন। সংবাদ সম্মেলনে জানানো হয়, মেডট্রনিকের সহায়তায় দেশীয় প্রতিষ্ঠান ওয়ালটন ভেন্টিলেটর তৈরির উদ্যোগ নিয়েছে। মিলিটারি ইনস্টিটিউট অব সায়েন্স অ্যান্ড টেকনোলজি (এমআইএসটি), বুয়েটসহ বিভিন্ন প্রতিষ্ঠান ভেন্টিলেটর তৈরির উদ্যোগে সরকার সহযোগিতা করছে। এতে আইসিটি বিভাগের সচিব এন এম জিয়াউল আলমসহ সরকারি বিভিন্ন প্রতিষ্ঠানের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।