রংপুর মেডিকেলে কাল থেকে করোনা পরীক্ষা শুরু

প্রতীকী ছবি
প্রতীকী ছবি

রংপুরে কাল বৃহস্পতিবার থেকে করোনাভাইরাসের পরীক্ষা শুরু হচ্ছে। মেডিকেল কলেজের অধ্যক্ষ নুরুন্নবী লাইজু আজ বুধবার প্রথম আলোকে এ কথা জানিয়েছেন।

রংপুর মেডিকেল কলেজ সূত্র জানায়, করোনাভাইরাস রোগ নির্ণয়ের জন্য সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) পক্ষ থেকে একটি নতুন যন্ত্র পাঠানো হয়েছে। পিসিআর (পলিমিয়ার্স চেইন রিঅ্যাকশন) পদ্ধতিতে রোগ নির্ণয়ের এই যন্ত্র গত বৃহস্পতিবার রাতে রংপুরে এসে পৌঁছায়। এরপর থেকে এটি রংপুর মেডিকেল কলেজের মাইক্রোবায়োলজি বিভাগে স্থাপনের কাজ চলছে। আজ বুধবারের মধ্যে এই স্থাপনের কাজ সম্পন্ন হতে পারে। ঢাকা থেকে একটি বিশেষজ্ঞ দল এসে স্থাপনের কাজ দেখাশোনা করছে।

কলেজ সূত্র আরও জানায়, ঢাকা থেকে আসা দলটির সদস্য হিসেবে পাঁচজন রয়েছেন। এই দলটি করোনাভাইরাস পরীক্ষার যন্ত্রটি পরিচালনার জন্য প্রশিক্ষণের কাজও করছে। তারা রংপুর মেডিকেল কলেজের মাইক্রোবায়োলজি বিভাগের পাঁচজন চিকিৎসক ও টেকনোলজিস্টকে ইতিমধ্যে প্রশিক্ষণ দিয়েছে।

রংপুর মেডিকেল কলেজ অধ্যক্ষ নুরুন্নবী লাইজু প্রথম আলোকে বলেন, ‘যন্ত্রটি যদিও বৃহস্পতিবার এসেছে, এটি স্থাপন করতে সময় লেগে গেল। তবে কাল বৃহস্পতিবার থেকে এই যন্ত্র দিয়ে পরীক্ষা-নিরীক্ষা শুরু করা হবে।’ তিনি আরও বলেন, সর্দি, জ্বর কাশি নিয়ে আক্রান্ত ব্যক্তিদের নমুনা সংশ্লিষ্ট ব্যক্তির কাছে গিয়ে সংগ্রহ করা হবে। এ জন্য মেডিকেল কলেজের কর্মচারীরা প্রস্তুত রয়েছেন।