ভুল ট্রেনে সান্তাহারে এসে আটকা বৃদ্ধা

পৌর মেয়রের হেফাজতে রয়েছেন ফাতেমা বেগম। পৌরসভা কার্যালয়, সান্তাহার, আদমদীঘি, বগুড়া, ১ এপ্রিল। ছবি: প্রথম আলো।
পৌর মেয়রের হেফাজতে রয়েছেন ফাতেমা বেগম। পৌরসভা কার্যালয়, সান্তাহার, আদমদীঘি, বগুড়া, ১ এপ্রিল। ছবি: প্রথম আলো।

ঢাকা থেকে ফিরবেন যশোরে। কিন্তু ভুল করে উত্তরাঞ্চলের টেনে উঠে পড়েন। পরে নেমেছেন বগুড়ার সান্তাহারের। পরিবারের লোকজনের নাম, বাড়ির ঠিকানা সবই জানেন। শুধু জানেন না পরিচিত কারও ফোন নম্বর। তাই বাড়ি ফিরতে পারছেন না ফাতেমা বেগম। সাত দিন ধরে এই বৃদ্ধা আছেন বগুড়ার সান্তাহার পৌরসভা কর্তৃপক্ষের হেফাজতে।

আজ বুধবার দুপুরে কথা হয় ফাতেমা বেগমের (৭০) সঙ্গে। তিনি জানান, তাঁর গ্রামের বাড়ি যশোর জেলা শহরের শংকরপুর গোলপাতার মসজিদের পাশে। স্বামী মুক্তিযোদ্ধা মৃত শেখ খলিল মিয়া। তাঁর তিন মেয়ে ও এক ছেলে রয়েছে। ছেলের নাম দেলোয়ার হোসেন। তিনি ভাঙারি মালামালের ব্যবসা করেন। কিন্তু পরিবারের কারও কোনো ফোন নম্বর তাঁর জানা নেই। তাই তিনি বাড়ি ফিরতে পারছেন না।

ফাতেমা ২০ মার্চ ঢাকায় মুক্তিযোদ্ধা কমান্ড কাউন্সিলের প্রধান কার্যালয়ে গিয়েছিলেন। সেখানে তাঁর প্রয়াত স্বামীর মুক্তিযোদ্ধা ভাতাসংক্রান্ত কাজ ছিল। বাড়ি ফেরার জন্য ২৪ মার্চ কমলাপুর স্টেশন থেকে একটি ট্রেনে ওঠেন। কিন্তু ট্রেনটি যে যশোরের নয়, উত্তরাঞ্চলের তা বুঝতে পারেননি। পরে তিনি বগুড়ার সান্তাহার জংশন স্টেশনে এসে ট্রেন থেকে নেমে পড়েন। ওই দিন থেকে আবার সারা দেশে ট্রেন চলাচল বন্ধ হয়ে যায়। এতে তিনি আটকা পড়ে যান সান্তাহার স্টেশনে।

ফাতেমার দুরবস্থার কথা জানতে পারেন সান্তাহার পৌরসভার মেয়র তোফাজ্জল হোসেন। তিনি লোকজন পাঠিয়ে তাঁকে নিজের কাছে নিয়ে যান। বর্তমানে ফাতেমাকে রাখা হয়েছে পৌরভবনের একটি কক্ষে। তাঁর স্বজনদের কাছে ফিরিয়ে দেওয়ার চেষ্টা অব্যাহত আছে। কিন্তু যোগাযোগব্যবস্থা বন্ধ থাকায় নিজ বাড়ি ফিরতে পারছেন না ফাতেমা। বর্তমানে মেয়র তোফাজ্জলই ফাতেমার খাওয়াদাওয়াসহ সবকিছুর ব্যবস্থা করছেন। মেয়র তাঁকে বলেছেন, যত দিন ট্রেন চলাচল শুরু না হবে, তত দিন তিনিই তাঁর দেখাশোনা করবেন।

পৌরসভার মেয়র তোফাজ্জল হোসেন বলেন, ‘মানবিক কারণে একজন বৃদ্ধা নারীকে আশ্রয় দেওয়া আমার কর্তব্য মনে করেছি। তাঁর থাকা–খাওয়াসহ সব দায়িত্ব নিয়েছি। তিনি কোনো মুঠোফোন নম্বর বলতে না পারছেন না। তাই তাঁর পরিবারের সঙ্গে যোগাযোগ করা সম্ভব হয়নি।’ কেউ ফাতেমা বেগমের স্বজনদের সন্ধান পেলে ০১৭২৪৮৬১৪৩২ মুঠোফোন নম্বরে যোগাযোগের অনুরোধ করেন তিনি।