রাজশাহীতে করোনাভাইরাসের পরীক্ষা শুরু হচ্ছে আজ

রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতাল
রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতাল

রাজশাহী মেডিকেল কলেজে আজ বুধবার করোনাভাইরাসের পরীক্ষা শুরু হচ্ছে। এখানে স্থাপিত বায়োসেফটিক ল্যাবরেটরির ইনচার্জ ভাইরোলজি বিভাগের প্রধান সাবেরা গুলনাহার এ তথ্য নিশ্চিত করেছেন।

গত বৃহস্পতিবার রাজশাহী মেডিকেলে পলিমার চেইন রিঅ্যাকশন (পিসিআর) যন্ত্র আসে। ভাইরোলজি বিভাগের পাঁচটি কক্ষে বায়োসেফটিক ল্যাবরেটরি স্থাপনের কাজ শুরু হয়। ঢাকা থেকে টেকনিশিয়ানদের দুটি দল পাঁচ দিন কাজ করে ল্যাবটি তৈরি করেছে। কিট এসেছে ২৪০টি। ল্যাবে এক দিনে সর্বোচ্চ আটজনের নমুনা পরীক্ষা করা যাবে। ফল প্রকাশ করতে সময় লাগবে ৮ থেকে ১২ ঘণ্টা।

আজ বেলা দুইটায় সাবেরা গুলনাহার বলেন, পবা উপজেলার যে কিশোর রাজশাহীতে আইসোলেশন ইউনিটে ভর্তি রয়েছে, তার নমুনা প্রথম পরীক্ষা করা হবে। তার নমুনা আনতে রাজশাহী সংক্রামক ব্যাধি হাসপাতালের আইসোলেশন ইউনিটে পাঠানো হয়েছে।

মেডিকেল কলেজ সূত্রে জানা গেছে, করোনাভাইরাস পরীক্ষার জন্য প্রশিক্ষণ নিয়েছেন কলেজের মাইক্রোবায়োলজি, ভাইরোলজি ও বায়োকেমিস্ট্রি বিভাগের ৩০ চিকিৎসক ও মেডিকেল টেকনোলজিস্ট। ল্যাব প্রস্তুত হলেও তাঁদের সুরক্ষার জন্য এন–৯৫ মাস্ক না থাকার কারণে করোনাভাইরাসের পরীক্ষা শুরু করার ব্যাপারে অনিশ্চয়তা দেখা দিচ্ছিল। পরে হাসপাতাল থেকে বিশেষ এই মাস্ক নিয়েছে কলেজ কর্তৃপক্ষ। তারপরই পরীক্ষার কার্যক্রম শুরু হয়েছে।

মাইক্রোবায়োলজি ও ভাইরোলজি বিভাগ যৌথভাবে ল্যাবটি পরিচালনা করবে। কেউ একা একা এসেই এখানে নিজের নমুনা পরীক্ষা করতে পারবেন না। করোনাভাইরাসে সংক্রমিত রোগের জন্য হাসপাতালে ১৫ জন বিশেষজ্ঞ চিকিৎসকের সমন্বয়ে গঠিত কমিটি কারও নমুনা পরীক্ষার সুপারিশ করলেই কেবল তার নমুনা পরীক্ষা করা হবে।