কক্সবাজার মেডিকেলে বৃহস্পতিবার থেকে করোনা টেস্ট

কক্সবাজার সরকারি মেডিকেল কলেজের নবনির্মিত বহুতল ভবন l ছবি: প্রথম আলো
কক্সবাজার সরকারি মেডিকেল কলেজের নবনির্মিত বহুতল ভবন l ছবি: প্রথম আলো

কক্সবাজার সরকারি মেডিকেল কলেজে স্থাপিত ল্যাবরেটরিতে বৃহস্পতিবার থেকে করোনাভাইরাস শনাক্তের টেস্ট শুরু হচ্ছে। এখানে প্রতিদিন ৯৬ জনের করোনা টেস্ট করা সম্ভব হবে। তবে প্রথম পর্যায়ে এ ল্যাবে সীমিত আকারে পরীক্ষা চালানো হবে।

মেডিকেল কলেজের অধ্যক্ষ অনুপম বড়ুয়া বলেন, কোনো মানুষের করোনাভাইরাসের লক্ষণ দেখা দিলে তাঁর দেহের রক্ত ও স্যাম্পল এই ল্যাবে পরীক্ষা করা হবে। এ ক্ষেত্রে জেলা করোনাভাইরাস নিয়ন্ত্রণ কমিটির অনুমোদন লাগবে। কমিটির সভাপতি জেলা প্রশাসক ও সদস্যসচিব সিভিল সার্জন। সরাসরি কেউ এই ল্যাবে এসে করোনাভাইরাসের পরীক্ষা করতে পারবেন না। প্রতিদিনের ভাইরাস টেস্ট রিপোর্ট ঢাকার আইইডিসিআরের মাধ্যমে প্রকাশ করা হবে।

কলেজ অধ্যক্ষ বলেন, ইতিমধ্যে ল্যাবে করোনা পরীক্ষার প্রয়োজনীয় কিট পাওয়া গেছে। এর আগে ঢাকার আইইডিসিআরের মেডিকেল টেকনোলজিস্টরা এই ল্যাবে কর্মরত টেকনোলজিস্টদের হাতে-কলমে প্রশিক্ষণ দিয়ে গেছেন।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার সহায়তায় সারা দেশে স্থাপিত ১৭টি ল্যাবের মধ্যে কক্সবাজার মেডিকেল কলেজের ল্যাবটি অন্যতম। কক্সবাজারের সিভিল সার্জন মাহবুবুর রহমান বলেন, করোনা–আক্রান্ত রোগীদের জন্য ইতিমধ্যে কক্সবাজারের রামু ও চকরিয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ১০০ শয্যার পৃথক দুটি আইসোলেশন ইউনিট স্থাপন করা হয়েছে। তবে বুধবার পর্যন্ত সেখানে কাউকে ভর্তি করা হয়নি।