৪ হাসপাতাল ঘুরেও চিকিৎসা না পেয়ে স্কুলছাত্রের মৃত্যুর অভিযোগ

খুলনার স্কুলছাত্র রিফাত। ছবি: সংগৃহীত
খুলনার স্কুলছাত্র রিফাত। ছবি: সংগৃহীত

খুলনায় চারটি হাসপাতাল ঘুরেও চিকিৎসা না পেয়ে এক স্কুলছাত্রের মৃত্যুর অভিযোগ পাওয়া গেছে। গত মঙ্গলবার সন্ধ্যায় তার মৃত্যু হয়। ওই স্কুলছাত্রের নাম রিফাত।

লিভার সিরোসিসে আক্রান্ত রিফাত নগরের খালিশপুর হাউজিংয়ে এক নম্বর বিহারি ক্যাম্পের বাসিন্দা পাটকল শ্রমিক মো. কাশেমের ছেলে। সে খালিশপুর ওব্যাট প্রাইমারি স্কুলের পঞ্চম শ্রেণির ছাত্র ছিল।

স্বেচ্ছাসেবী বেসরকারি উন্নয়ন সংস্থা ওব্যাটের প্রকল্প কর্মকর্তা মো. হুমায়ুন কবীর রিফাতের নানা মো. কলিমুদ্দীনের বরাত দিয়ে প্রথম আলোকে বলেন, রিফাত অনেক দিন থেকেই অসুস্থ। গত মঙ্গলবার দুপুর আড়াইটার দিকে সে আরও অসুস্থ হয়ে পড়লে তাকে খুলনা মেডিকেল কলেজ হাসপাতালে নেওয়া হয়। চিকিৎসক নেই বলে সেখানে তাকে ভর্তি নেওয়া হয়নি। এরপর নেওয়া হয় আদদ্বীন হাসপাতালে। সেখানেও তাকে ভর্তি নেওয়া হয়নি। এরপর অবস্থার অবনতি হলে রিফাতকে খালিশপুর ক্লিনিকে নিয়ে যাওয়া হয়। সেখানে তাকে ভর্তি নেওয়া হয়নি। হাসপাতাল কর্তৃপক্ষ রিফাতকে গাজী মেডিকেল কলেজ হাসপাতালে নেওয়ার পরামর্শ দেয়। গাজী মেডিকেলে নেওয়া হলে তারা জানায়, চিকিৎসক নেই। তাই রোগী ভর্তি করা যাবে না। হাসপাতালে হাসপাতালে ভর্তির জন্য ঘুরতে ঘুরতে সন্ধ্যায় রিফাত মারা যায়।

এই অভিযোগের বিষয়ে খালিশপুর ক্লিনিকের ব্যবস্থাপনা পরিচালক মো. মুজাহিদুল ইসলাম বলেন, লিভার সিরোসিস রোগীর জন্য আইসিইউ দরকার হয়। জটিল অবস্থায় থাকায় রোগীকে এখানে ভর্তি না করে গাজী মেডিকেলে যাওয়ার পরামর্শ দেওয়া হয়েছিল।

খুলনা মেডিকেল কলেজ হাসপাতালের সহকারী পরিচালক শেখ আতিয়ার রহমান দাবি করেন, 'হাসপাতালের জরুরি বিভাগে খোঁজ নিয়ে দেখেছি রেজিস্ট্রার খাতায় লিভার সিরোসিস নিয়ে কোনো রোগী আসেনি। তবে সে দিন জরুরি বিভাগে যারা ছিলেন তাঁরা জানিয়েছেন, ওই ধরনের এক রোগীর স্বজন এসে হাসপাতালের একজন চিকিৎসকের রেফারেন্স দিয়ে রোগী ভর্তি করাতে বলেন। তখন তাদের আগের চিকিৎসার কাগজপত্র আনতে বলা হয়েছিল। পরে তাঁরা আর আসেননি।'

হাসপাতালের সহকারী পরিচালক আরও বলেন, 'আগে যেমন হাসপাতালে এসে আমি ভর্তি হতে চাই বললেই ভর্তি করা হতো, বর্তমান পরিস্থিতির কারণে এখন তেমনটা হচ্ছে না। জরুরি প্রয়োজন যাদের, তাদেরই কেবল ভর্তি করা হচ্ছে। তবে কাউকে ভর্তি নেওয়া হবে না এমন হওয়ার সুযোগ নেই।