ময়মনসিংহে করোনা পরীক্ষার যন্ত্র চালু, চারজনের নমুনা সংগ্রহ

পরীক্ষাগারে বসানো হয়েছে পিসিআরের বিভিন্ন যন্ত্রপাতি। ময়মনসিংহ মেডিকেল কলেজ, ময়মনসিংহ নগর, ২৯ মার্চ। ছবি: প্রথম আলো
পরীক্ষাগারে বসানো হয়েছে পিসিআরের বিভিন্ন যন্ত্রপাতি। ময়মনসিংহ মেডিকেল কলেজ, ময়মনসিংহ নগর, ২৯ মার্চ। ছবি: প্রথম আলো

ময়মনসিংহ মেডিকেল কলেজের মাইক্রোবায়োলজি বিভাগে করোনা ভাইরাস শনাক্তকরণের পিসিআর (পলিমিয়ার্স চেইন রিঅ্যাকশন) যন্ত্র চালু হয়েছে। কোনো প্রকার আনুষ্ঠানিকতা ছাড়াই আজ বুধবার দুপুর থেকে এই যন্ত্রটি চালু করেছে মেডিকেল কলেজ কর্তৃপক্ষ।

যন্ত্রটি চালুর প্রথম দিনেই চারজনের রোগীর নমুনা সংগ্রহ করা হয়েছে। মধুপুর উপজেলা থেকে একজন মৃত ব্যক্তির নমুনা নেওয়া হয়েছে। অপর তিনজনের নমুনা সংগ্রহ করা হয়েছে শহরের এস কে হাসপাতালে স্থাপিত আইসোলেশন ইউনিট থেকে। বিষয়টি নিশ্চিত করেছে মেডিকেল কলেজ কর্তৃপক্ষ। আইইডিসিআর কর্তৃপক্ষের মাধ্যমে এসব পরীক্ষার প্রতিবেদন দেওয়া হবে বলে জানিয়েছেন মাইক্রোবায়োলজি বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক সালমা আহমাদ।

হাসপাতাল সূত্রে জানা গেছে, পিসিআর যন্ত্র পরিচালনায় আইইডিসিআর কর্তৃপক্ষের সঙ্গে সমন্বয় করে কাজ করা হচ্ছে। আজ সকালে মেডিকেল কলেজের অধ্যক্ষ, উপাধ্যক্ষ ও হাসপাতালের সহকারী পরিচালকেরা এস কে হাসপাতালের আইসোলেশন ইউনিটের চিকিৎসক ও সেবিকাদের বিভিন্ন দিকনির্দেশনা দেন। এ সময় নমুনা সংগ্রহের জন্য যাবতীয় জিনিসপত্র সরবরাহ করতে এবং সংশ্লিষ্ট লোকজনের সতর্কতামূলক সব প্রস্তুতি নিতে দেখা যায়।

ঢাকার বাইরে সাতটি গুরুত্বপূর্ণ শহরে পিসিআর যন্ত্র স্থাপন করার উদ্যোগ নেয় স্বাস্থ্য অধিদপ্তর। এরই অংশ হিসেবে ময়মনসিংহ মেডিকেল কলেজের মাইক্রোবায়োলজি বিভাগে যন্ত্রটি স্থাপন করা হয়েছে। গত শনিবার বিকেলে ঢাকা থেকে পিসিআর স্থাপনের প্রয়োজনীয় সরঞ্জাম, পিপিই ও কিট মেডিকেল কলেজে এসে পৌঁছেছিল। মেডিকেল কলেজের চতুর্থ তলার পশ্চিম পাশের মাইক্রোবায়োলজি বিভাগের দুটি কক্ষে যন্ত্রপাতি স্থাপন করা হয়েছে।

মাইক্রোবায়োলজি বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক সালমা আহমাদ জানান, পিসিআর যন্ত্র এবং সেফটি ক্যাবিনেট যন্ত্র স্থাপনের কাজ সম্পন্ন করে দিয়ে গেছেন আইইডিসিআর থেকে আসা একদল বিশেষজ্ঞ চিকিৎসক। তারা সমস্ত কিছু পরিদর্শন করে গেছেন এবং সবকিছু ঠিক আছে বলে নিশ্চিত করেছেন।

সালমা আহমাদ আরও জানান, করোনা ভাইরাস আক্রান্ত সন্দেহে রোগীদের নমুনা প্রশিক্ষিত স্বাস্থ্যকর্মীদের দিয়ে সংগ্রহ করা হবে। বিশেষ একটি অ্যাম্বুলেন্সে করে এখানে এনে পরীক্ষা করা হবে। একটি ধাপে মোট ৯৪ জন রোগীর নমুনা পরীক্ষা করা সম্ভব হবে এবং এই পরীক্ষার প্রতিবেদন দিতে সর্বোচ্চ তিন ঘণ্টা সময় লাগবে।

ময়মনসিংহ মেডিকেল কলেজের অধ্যক্ষ অধ্যাপক চিত্তরঞ্জন দেবনাথ বলেন, ভাইরাস শনাক্তকরণের পরীক্ষার জন্য যাবতীয় প্রস্তুতি ও নিরাপত্তামূলক ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। পিসিআর ল্যাবের জন্য নির্দিষ্ট হটলাইন সেবা চালু এখনো করা হয়নি। তবে মেডিকেল কলেজ হাসপাতালের হটলাইনে (০১৩০৬৪৯৭০৯৫ ও ০১৩০৬৪৯৭০৯৬) ফোন করে বিভিন্ন তথ্য ও পরামর্শ পাওয়া যাবে।