আনোয়ারায় গ্রামেগঞ্জে ঘুরে মানুষের খবর নিলেন ভূমিমন্ত্রী

বিভিন্ন এলাকা ঘুরে মানুষের খোঁজখবর নেন ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী। চাতরী চৌমুহনী বাজার, আনোয়ারা, চট্টগ্রাম, ২ এপ্রিল। ছবি: প্রথম আলো
বিভিন্ন এলাকা ঘুরে মানুষের খোঁজখবর নেন ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী। চাতরী চৌমুহনী বাজার, আনোয়ারা, চট্টগ্রাম, ২ এপ্রিল। ছবি: প্রথম আলো

‘অনারা হন অবস্থাত আছন? আঁই অনারারে চাইতাম আইস্যি। দূরে গরি তিয়ুন, বেশি মানুষ দলা নইয়ুন। নিজে বাঁচন, পরিবারর মাইনষুরে বাঁচন।’ (আপনারা কেমন আছেন? আমি আপনাদের দেখতে এসেছি। দূরে করে দাঁড়ান, বেশি মানুষ জড়ো হবেন না। নিজে বাঁচুন, পরিবারের সদস্যদের বাঁচান।)

ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী করোনাভাইরাস নিয়ে চলমান পরিস্থিতির মধ্যে আজ বৃহস্পতিবার চট্টগ্রামের আনোয়ারার বিভিন্ন এলাকা পরিদর্শন করেন। এ সময় তিনি সাধারণ মানুষের খোঁজখবর নিতে এসব কথা বলেন।

আনোয়ারা সাইফুজ্জামান চৌধুরীর নির্বাচনী এলাকা। তিনি আজ সকাল সাড়ে ১০টার দিকে উপজেলার চাতরী চৌমুহনী বাজারে পৌঁছান। সেখানে উপস্থিত লোকজনের উদ্দেশ্যে সংক্ষিপ্ত বক্তব্য দেন।

মন্ত্রী একপর্যায়ে ওই বাজারের বিভিন্ন ফলের দোকান ঘুরে দেখেন। এ সময় ফল ব্যবসায়ীদের উদ্দেশ্যে বলেন, ‘তোঁয়ারা সদর অক্কলর কী অবস্থা। বেচাকেনা চলেন্নি?’(আপনারা সওদাগরদের কী অবস্থা। বেচাকেনা কেমন চলছে?)

সাইফুজ্জামান চৌধুরী পরে উপজেলার বারশত ইউনিয়নের গুন্দীপ, কালিবাড়ী, রায়পুর ইউনিয়নের ওয়াহেদ আলী চৌধুরী হাট, বটতলী-রুস্তমহাট ও পূর্ব আনোয়ারার বিভিন্ন এলাকায় যান। এসব এলাকার মানুষজনের সঙ্গে কথা বলে করানোভাইরাসের কারণে দোকানপাট ও যানবাহন বন্ধ থাকায় লোকজন কীভাবে চলছে তা বোঝার চেষ্টা করেন। তিনি লোকজনের খবর নেওয়ার পাশাপাশি সংকটের এই সময়ে কী কী করতে হবে, সেসব বিষয়ে পরামর্শও দেন।

মন্ত্রীর সঙ্গে ছিলেন আনোয়ারা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) শেখ জুবায়ের আহমেদ। মন্ত্রীর সফরসঙ্গী দলের কোনো নেতা-কর্মী ছিলেন না। তবে তিনি যেসব স্থান পরিদর্শন করেন, সেসব স্থানে আগে থেকে অবস্থান নেন দলের স্থানীয় পর্যায়ের নেতা-কর্মীরা। মন্ত্রী এর আগে সকালে কর্ণফুলী উপজেলার বিভিন্ন স্থান ঘুরে দেখেন।

আনোয়ারা উপজেলা আওয়ামী লীগের সভাপতি এম এ মান্নান চৌধুরী বলেন, করোনা পরিস্থিতিতে লোকজনের খবর নিতে মন্ত্রী এলাকায় এসেছেন। তিনি আনোয়ারার পাঁচ হাজার পরিবারের জন্য ইতিমধ্যে খাদ্যসামগ্রী দিয়েছেন। আরও সহায়তা দেওয়ার প্রস্তুতি নিচ্ছেন।