জনগণের পাশে দাঁড়াতে বেসরকারি হাসপাতালগুলোর প্রতি আহ্বান তথ্যমন্ত্রীর

তথ্যমন্ত্রী হাছান মাহমুদ গণমাধ্যম কর্মী ও নাট্যকর্মীদের মধ্যে করোনা প্রতিরোধ সামগ্রী এবং স্বাস্থ্যকর্মীদের মধ্যে পিপিই বিতরণ করেন। ধানমন্ডি, ঢাকা, ০৪ এপ্রিল। ছবি: পিআইডি
তথ্যমন্ত্রী হাছান মাহমুদ গণমাধ্যম কর্মী ও নাট্যকর্মীদের মধ্যে করোনা প্রতিরোধ সামগ্রী এবং স্বাস্থ্যকর্মীদের মধ্যে পিপিই বিতরণ করেন। ধানমন্ডি, ঢাকা, ০৪ এপ্রিল। ছবি: পিআইডি

তথ্যমন্ত্রী হাছান মাহমুদ করোনাভাইরাসে সৃষ্ট এই দুর্যোগময় মুহূর্তে জনগণের পাশে দাঁড়ানোর জন্য বেসরকারি হাসপাতাল ও ক্লিনিকগুলোর মালিক ও চিকিৎসকদের প্রতি আহ্বান জানিয়েছেন।

মন্ত্রী আজ শনিবার বিকেলে রাজধানীর ধানমন্ডির আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার রাজনৈতিক কার্যালয়ে দলের ত্রাণ ও সমাজকল্যাণ উপ-কমিটির উদ্যোগে বেসরকারি রেডিও অ্যাসোসিয়েশন মালিক সমিতি, বাংলাদেশ সংবাদপত্র পরিষদ ও টিভি ড্রামা ডিরেক্টরস গিল্ডের নেতৃবৃন্দের মধ্যে অ্যান্টিসেপটিক সাবান, হ্যান্ডসেনিটাইজার, মাস্ক বিতরণ এবং জাতীয় হৃদরোগ ইনস্টিটিউটের চিকিৎসকদের জন্য পিপিই বিতরণকালে এ কথা বলেন।

তথ্যমন্ত্রী ও আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক হাছান মাহমুদ বলেন, আমরা পত্র-পত্রিকা ও অন্যান্য গণমাধ্যমের প্রকাশিত খবরে মাধ্যমে জানতে পেরেছি যে, অনেক সময় অসহায় রোগীকে এক হাসপাতাল থেকে আরেক হাসপাতালে ঘুরতে হচ্ছে। এটি কোনোভাবেই কাম্য নয়। তিনি বলেন, কারণ সর্দি-কাশি হলেই কেউ করোনাভাইরাসের রোগী নাও হতে পারেন। আর করোনা রোগী হলেও তার সাহায্যও তো আমাদের এগিয়ে আসা প্রয়োজন। অনেক চিকিৎসক-নার্স করোনা রোগীদের চিকিৎসা দিচ্ছেন, সে কারণেই এ পর্যন্ত যাদের মধ্যে করোনাভাইরাস শনাক্ত হয়েছিল, তাদের মধ্যে বিরাট অংশ সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছেন এবং অনেকেই এই সেবা পাচ্ছেন।

তথ্যমন্ত্রী আশা প্রকাশ করে বলেন, যারা প্রাইভেট মেডিকেল হাসপাতাল ও ক্লিনিক পরিচালনা করেন, তারা আজকের এই দুর্যোগময় মুহূর্তে জনগণের পাশে দাঁড়াবেন। জনগণ থেকে পালিয়ে বেড়াবেন না। তিনি বলেন, জনগণ যাতে প্রাইভেট হাসপাতালে গিয়ে চিকিৎসা পায়, সেটি তারা নিশ্চিত করবেন, সেটিই হচ্ছে জনগণের ও জাতির প্রত্যাশা। আর যারা এ কাজগুলো করছে, সরকার যে সেগুলি নজর রাখছে না, তা কিন্তু নয়। হাছান মাহমুদ বলেন, কোন হাসপাতাল দায়িত্বহীনতার পরিচয় দিচ্ছে, কোন হাসপাতাল সুযোগ থাকা সত্ত্বেও রোগী ফেরত দিচ্ছে, সেগুলো সরকার অবশ্যই খোঁজ-খবর রাখছে। আর যারা এ কাজগুলো করছে, সরকার সময়মতো তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেবে।

দুর্যোগ মোকাবিলায় বিএনপি দায়িত্বশীল বিরোধী দল হিসেবে তাদের দায়িত্ব পালন করবে বলে আশাবাদ ব্যক্ত করে তথ্যমন্ত্রী বলেন, ‘আমি মনে করি বিএনপি দায়িত্বশীল বিরোধী দল হিসেবে জনগণের পাশে দাঁড়ানো তাদের কর্তব্য।’ তিনি বলেন, আমরা বিএনপিকে এই দুর্যোগময় পরিস্থিতিতে মাঝে মাঝে সংবাদমাধ্যমে কথা বলা আর কিছু লিফলেট বিতরণ করা ছাড়া জনগণের পাশে দাঁড়াতে আমরা তাদের দেখিনি। সরকার নানাভাবে আজকের দুর্যোগ মোকাবিলায় কাজ করছে।

তথ্যমন্ত্রী বলেন, বাংলাদেশের অর্থনীতিতে যে অগ্রগতি অর্জন করেছে, এটি প্রধানমন্ত্রী শেখ হাসিনার যুগোপযোগী পদক্ষেপের কারণেই সম্ভবপর হয়েছে। তাই এই দুর্যোগের সময় অর্থনীতিকে সচল রাখা, আর যাতে অর্থনৈতিক সংকটে নিপতিত না হই এবং ভবিষ্যতে যে বিশ্বমন্দা তৈরি হতে পারে, সে জন্য কী কী করা প্রয়োজন সেটি খতিয়ে দেখে সরকার যথাযথ পদক্ষেপ গ্রহণ করবে।

তথ্যমন্ত্রী হাছান মাহমুদ বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের খেটে খাওয়া মানুষের পাশে দাঁড়ানোর জন্য সমাজের বিত্তবানদের প্রতি আহ্বান জানিয়েছিলেন। সে আহ্বানের পরিপ্রেক্ষিতে দেশের খেটে খাওয়া শ্রমজীবী মানুষ যাতে কষ্ট না পায়, সে জন্য আওয়ামী লীগের পক্ষ থেকে খাদ্য সামগ্রীও বিতরণ করা হচ্ছে।