পানছড়িতে ১১ শিশুর জলবসন্ত শনাক্ত

খাগড়াছড়ির পানছড়ি উপজেলার দুর্গম পাহাড়ি এলাকায় শিশুদের জলবসন্ত দেখা দিয়েছে। গত তিন দিনে ৬টি গ্রামে ১১ জন শিশুর মধ্যে এ রোগ শনাক্ত হয়েছে। তাদের বয়স ১ মাস থেকে ১২ বছর।

স্বাস্থ্য বিভাগ ও স্থানীয় জনপ্রতিনিধি সূত্র জানায়, রামতনুপাড়া ও দীনবন্ধুপাড়ায় একজন করে, খেদারাছড়া, রথীন্দ্রপাড়া ও মরাটিলায় দুজন করে এবং গঙ্গারামপাড়ায় তিনজন শিশুর জলবসন্ত হয়েছে।
রামতনুপাড়ার অনিল ত্রিপুরা বলেন, তাঁর দুই বছর বয়সী মেয়ে অপু বিশ্বাস ত্রিপুরার এক সপ্তাহ আগে শরীরে জ্বর ও লাল লাল ফোসকা দেখা দেয়। তিনি করোনার ভয়ে চিকিৎসকের কাছে নিয়ে যাননি। এখন জানতে পারছেন, মেয়ের জলবসন্ত হয়েছে।
লোগাং ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান প্রত্যুত্তর চাকমা বলেন, দুর্গম এলাকাগুলোয় করোনাভাইরাস সম্পর্কে সচেতন করতে গিয়ে তাঁরা এই রোগের কথা জানতে পারেন। পাহাড়ের বিভিন্ন এলাকায় এখন হাম দেখা দিচ্ছে। তাই শিশুদের হাম হয়েছে মনে করে উপজেলা প্রশাসনকে বিষয়টি জানানো হয়। পরে চিকিৎসক দল এসে জানতে পারে, এটি জলবসন্ত।
এ বিষয়ে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা অনুতোষ চাকমা বলেন, ‘আমি তিন সদস্যের চিকিৎসক দল নিয়ে প্রতিটি গ্রামে গিয়েছি। ভয়ের কিছু নেই। আবহাওয়ার পরিবর্তনের সঙ্গে সঙ্গে এই রোগ দেখা দেয়। এর চিকিৎসা রয়েছে। কয়েক দিনের মধ্যে ভালো হয়ে যায়। তবে রোগটি ছোঁয়াচে।’