জয়পুরহাটে বিতরণের পর ভিজিডির চাল নেওয়া হচ্ছিল বিক্রির জন্য

জব্দ করা ভিজিডির চাল। ছবিটি আজ সোমবার সকালে আক্কেলপুর থানা থেকে তোলা। ছবি: প্রথম আলো
জব্দ করা ভিজিডির চাল। ছবিটি আজ সোমবার সকালে আক্কেলপুর থানা থেকে তোলা। ছবি: প্রথম আলো

জয়পুরহাটের আক্কেলপুর উপজেলা থেকে সামাজিক নিরাপত্তা কর্মসূচির ভালনারেবল গ্রুপ ডেভেলপমেন্টের (ভিজিডি) ১০২ বস্তা চাল জব্দ করেছে পুলিশ। গতকাল রোববার রাত সাড়ে দশটার দিকে রায়কালী ফিলিং স্টেশনের কাছে চালের বস্তা ভর্তি ভটভটি জব্দ করা হয়। এ ঘটনায় জিজ্ঞাসাবাদের জন্য চার জনকে আটক করেছে পুলিশ।

চালগুলো গতকালই দুস্থদের জন্য বিতরণ করা হয়েছিল বলে জানা গেছে। ঘটনাটি তদন্তে উপজেলা প্রশাসনের পক্ষ থেকে একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

আটক চারজন হলেন, ভটভটি চালক উপজেলার বিষ্ণপুর গ্রামের মোফাজ্জল হোসেনের ছেলে সবুজ হোসেন (৩৮), তাঁর সহকারী একই গ্রামের আবদুস সালামের ছেলে সেলিম হোসেন (১৮), ভাঁটকুড়ি গ্রামের আত্তাব মণ্ডলের ছেলে নাছিম মণ্ডল (৩৩) এবং রায়নগর গ্রামের দেলোয়ার হোসেন (৩৫)।

ভিজিডির চাল জব্দ করার ঘটনায় গতকাল রাতেই উপজেলা প্রশাসনের পক্ষ একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। যোগাযোগ করা হলে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) জাকিউল ইসলাম তদন্ত কমিটি গঠনের কথা প্রথম আলোকে নিশ্চিত করেছেন।

থানা পুলিশ ও স্থানীয় সূত্রে জানা গেছে, তিলকপুর ইউনিয়নে ৩৯২ জন ভিজিডি সুবিধাভোগী রয়েছেন। গতকাল তিলকপুর ইউনিয়ন পরিষদ কার্যালয় থেকে তাঁদের মধ্যে ৩০ কেজি করে চাল বিতরণ করা হয়। ওইদিন রাত সাড়ে আটটার দিকে ভিজিডির চালবোঝাই একটি ভটভটি তিলকপুর থেকে আসার পথে রায়কালী ফিলিং স্টেশনের কাছে স্থানীয় লোকজন ভটভটিটি আটকায়। পরে তাঁরা থানায় খবর দেন। রাত সাড়ে দশটায় পুলিশ ঘটনাস্থলে পৌঁছে ভিজিডির চালবোঝাই ভটভটি থানায় নিয়ে যায়। পরে থানা–পুলিশ ঘটনাটি ইউএনওকে জানায়।

আটক নাছিম মণ্ডল বলেন, 'তিলকপুর ইউনিয়নে ভিজিডি চাল বিতরণ করার পর আমাদের এলাকার ছোটভাইয়েরা সুবিধাভোগীদের কাছ থেকে ৮৩০ টাকা দরে (৩০ কেজির বস্তা) কিনেছে। আমি চালগুলো রায়কালী বাজারের এক ব্যবসায়ীর কাছে বিক্রির জন্য পাঠিয়ে দিয়েছি। পরে জানলাম, স্থানীয় লোকজন চালগুলো আটক করে পুলিশে দিয়েছে। পুলিশ রাতে আমার বাড়িতে গিয়ে আমাকে থানায় এনেছে।'

আক্কেলপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবু ওবায়েদ জানান, তিলকপুর থেকে আনার পথে ১০২ বস্তা চালসহ ভটভটি আটক করা হয়েছে। এ ঘটনায় জিজ্ঞাসাবাদের জন্য চার জনকে থানায় আনা হয়েছে।

ইউএনও জাকিউল ইসলাম বলেন, গতকাল তিলকপুর ইউনিয়নের সুবিধাভোগীদের মধ্যে ভিজিডির চাল বিতরণ করা হয়। ভিজিডির চাল জব্দের ঘটনায় উপজেলা মহিলাবিষয়ক কর্মকর্তা, সমাজসেবা কর্মকর্তা ও সমবায় কর্মকর্তাকে সদস্য করে তিন সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

উপজেলা মহিলাবিষয়ক®কর্মকর্তা রিতা রানি পাল তদন্তের দায়িত্ব পাওয়ার কথা নিশ্চিত করেছেন। তিনি বলেন, 'পুলিশ ভিজিডির চাল জব্দ করেছে বলে শুনেছি। এই চালগুলো কোথা থেকে আসল, কারা নিয়ে এল তা তদন্ত করে বের করা হবে।'