করোনা মোকাবিলায় আ.লীগের নেতা-কর্মীদের নির্দেশনা

ওবায়দুল কাদের। ছবি: ফেসবুক থেকে নেওয়া
ওবায়দুল কাদের। ছবি: ফেসবুক থেকে নেওয়া

করোনাভাইরাস সংকট মোকাবিলায় দল ও সহযোগী সংগঠনগুলোর নেতা-কর্মীদের তৎপর হওয়ার আহ্বান জানিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। এর মধ্যে দরিদ্রদের জন্য ১০ টাকা কেজি দরে চাল দেওয়ার সরকারি সিদ্ধান্ত বাস্তবায়ন এবং করোনাভাইরাস সম্পর্কে সচেতনতা তৈরির কাজে প্রশাসনকে সহায়তার বিষয়টি রয়েছে।

আজ মঙ্গলবার গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে ওবায়দুল কাদের এই আহ্বান জানান। তিনি বলেন, করোনাভাইরাস সংক্রমণ প্রতিরোধে সঠিক তথ্য প্রদান করে যথাযথ স্বাস্থ্যবিধি মেনে চলার জন্য জনগণকে উদ্বুদ্ধ করতে হবে। তবে জনসমাগম হতে পারে, এমন কর্মসূচি পরিহার করবেন।

সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের দলীয় নেতা-কর্মীদের বলেন, কোভিড-১৯ টেস্ট কিট ব্যবহারের জন্য ওষুধ প্রশাসন অধিদপ্তরের অনুমোদন দরকার হয়। কিন্তু একটি ষড়যন্ত্রকারী মহল দ্রুততম সময়ে করোনাভাইরাস টেস্ট করার কিট আবিষ্কৃত হয়েছে বলে গুজব ছড়িয়েছে। আসলে এখন পর্যন্ত এ ধরনের কিটে প্রাপ্ত ফলাফল শতভাগ সঠিক না হওয়ায় ওষুধ প্রশাসন অধিদপ্তর অনুমোদন দেয়নি। এ ধরনের বিভ্রান্তিকর তথ্যের বিষয়ে সতর্ক এবং জনগণকে সচেতন করতে হবে। সরকার করোনা টেস্টের পরিসর বিভাগীয় সদর পর্যন্ত বৃদ্ধি করেছে। এ বিষয়ে চিকিৎসক-স্বাস্থ্যকর্মী ও চিকিৎসাসেবা প্রার্থীর মধ্যে সমন্বয়ের জন্য যথাসাধ্য সহযোগিতা করবেন।

সামাজিক দূরত্ব মেনে চলার আহ্বান জানিয়ে আওয়ামী লীগের এই নেতা বলেন, সামাজিক দূরত্ব বজায় রাখতে প্রশাসনের পাশাপাশি সেনাবাহিনী মাঠে তৎপর আছে। এ অবস্থায় গণমাধ্যমে প্রচারিত সরকারি নির্দেশনা মেনে চলার জন্য জনগণকে উৎসাহিত করবেন।

সরকারের নেওয়া পদক্ষেপের কথা তুলে ধরে মন্ত্রী ওবায়দুল কাদের বলেন, খোলা বাজারে ১০ টাকা কেজি দরে চাল ও আটা বিক্রি হচ্ছে। বাণিজ্য মন্ত্রণালয়ের অধীনে ট্রাকে সুলভমূল্যে নিত্যপ্রয়োজনীয় দ্রব্যাদি বিক্রি হচ্ছে। ত্রাণ ও দুর্যোগ মন্ত্রণালয় সব উপজেলায় সুবিধাবঞ্চিত মানুষের মধ্যে নগদ অর্থ সহায়তা ও শিশুখাদ্য প্রদান করছে। আওয়ামী লীগের নেতা-কর্মীরা স্থানীয় প্রশাসনকে এসব কাজে সহযোগিতা করবেন। গরিব-অসহায়-দুস্থদের তালিকা প্রণয়ন করে ঘরে ঘরে খাবার পৌঁছে দেওয়ার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী। তাই ইউনিয়ন, ওয়ার্ড, গ্রাম ও শহর পর্যায়ে আওয়ামী লীগের নেতা-কর্মীরা এই তালিকা প্রস্তুত করার ক্ষেত্রে প্রশাসনকে সহায়তা দেবেন।