হঠাৎ কর্মহীন, অসহায়দের খাদ্যসামগ্রী দেবে ডিএনসিসি

করোনাভাইরাসের প্রাদুর্ভাবের ফলে হঠাৎ কর্মহীন হওয়া, সাময়িক বেকার, অসহায়দের জরুরি ত্রাণ পৌঁছে দেবে ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি)। এ জন্য আজ বৃহস্পতিবার দুটি হটলাইন নম্বর চালু করেছে সংস্থাটি। নম্বর দুটি নম্বর হলো ০৯৬০২২২২৩৩৩ ও ০৯৬০২২২২৩৩৪।

ডিএনসিসির সচিব রবীন্দ্রশ্রী বড়ুয়া প্রথম আলোকে বলেন, সারা দেশে দুস্থ মানুষের মধ্যে ত্রাণ কার্যক্রম সারা দেশেই চালু হয়েছে। এর পরও সমাজে পরিচিত কিছু মানুষ একেবারেই কর্মহীন হয়ে পড়েছেন। এখন সামাজিক অবস্থার কারণে তাঁরা কারও কাছে হাত পাততে পারছেন না। কোনো ত্রাণের লাইনেও দাঁড়াতে পারছেন না। এমনকি কাউন্সিলরদের কাছেও খাবারের জন্য সহযোগিতা চাইতে সংকোচ বোধ করছেন। এমন কিছু মানুষ আমাদের কাছে সহযোগিতা চাইছেন। সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক ও ই-মেইলের মাধ্যমে সহযোগিতা চাইছেন। তাঁদের সহযোগিতার জন্য এই হটলাইন নম্বর চালু করেছে ডিএনসিসি।

ডিএনসিসির পক্ষ থেকে বলা হয়, দুস্থদের মধ্যে উত্তর সিটি করপোরেশনের সাধারণ ত্রাণ কার্যক্রমের বাইরেও কিছু মানুষ থেকে যাচ্ছেন বলে খোঁজ পাওয়া যাচ্ছে। কোনো মানুষ যেন সরকারের খাদ্যনিরাপত্তার বাইরে না থাকে সে জন্য এই নম্বর দেওয়া হয়েছে। ডিএনসিসি এলাকায় বসবাসরত মধ্যবিত্ত, নিম্নবিত্ত বা খাদ্যসংকটে অসহায় বোধ করা যেকোনো ব্যক্তি এই হটলাইন দুটির যে কোনোটিতে ফোন করে খাদ্য ও ত্রাণ সামগ্রী চাইতে পারবেন। এ নম্বর দুটি দিনরাত ২৪ ঘণ্টা খোলা থাকবে। ফোন করার পর এই নম্বর ও ঠিকানাগুলো অঞ্চল পর্যায়ে ভাগ করে দেওয়া হচ্ছে। এই নম্বরে যোগাযোগকারী প্রকৃত অসহায় মানুষের ঠিকানা অনুযায়ী যাচাই সাপেক্ষে দ্রুততম সময়ে খাদ্যসামগ্রী পৌঁছে দেবে ডিএনসিসি।