অনলাইনে হৃদ্রোগের পরামর্শ দিচ্ছে বিট

পরামর্শ সেবা দিচ্ছে বাংলা ইন্টারভেনশনাল থেরাপিউটিকস (বিট
পরামর্শ সেবা দিচ্ছে বাংলা ইন্টারভেনশনাল থেরাপিউটিকস (বিট

করোনাভাইরাসের বিস্তারে সরকার সাধারণ ছুটি ঘোষণা করে মানুষকে ঘরে থাকতে বলেছে। করোনাভাইরাসের সংক্রমণ এড়ানোর জন্যও অনেকে হাসপাতালে যেতে সাহস করছেন না। খুব জরুরি না হলে কেউ যাচ্ছেনও না। তবে দীর্ঘমেয়াদি হৃদ্‌রোগের সমস্যায় নিয়মিত পরামর্শের জন্য চিকিৎসকের কাছে ছুটতে হয় অনেককে। করোনাভাইরাসের বিস্তারের এই সময়টাতে হৃদ্‌রোগীদের যাতে হাসপাতালে ছুটতে না হয় সে জন্য অনলাইনে বসেই চিকিৎসা- পরামর্শ সেবা দিচ্ছে বাংলা ইন্টারভেনশনাল থেরাপিউটিকস (বিট)।

বিশ্বের বাঙালি হৃদ্‌রোগ চিকিৎসকদের সংগঠন বিট। সংগঠনটির চেয়ারম্যান হৃদ্‌রোগ বিশেষজ্ঞ অধ্যাপক আফজালুর রহমান প্রথম আলোকে বলেন, ‘আমাদের নিজস্ব রোগী বা অন্য অনেকেই নিয়মিত চেকআপের জন্য আসতে পারছেন না বর্তমান পরিস্থিতিতে। এ ছাড়া রক্তচাপ বেড়ে গেলে বা তিন মাস, ছয় মাস পরপর যাঁদের চেকআপের দরকার হয়- এই ধরনের রোগীরাও এখন আসতে পারছেন না। তাঁরা শঙ্কিত, কী করবেন এই অবস্থায়। বিশ্বের বিভিন্ন হৃদ্‌রোগ ভিত্তিক প্রতিষ্ঠানগুলোও জরুরি প্রয়োজন ছাড়া বাইরে যেতে নিষেধ করেছে রোগীদের। এই বিষয়কে মাথায় রেখে ১৫ জন হৃদ্‌রোগ বিশেষজ্ঞকে নিয়ে অনলাইন ভিত্তিক সেবা দেওয়ার কথা চিন্তা করি।’

বিট থেকে রোগীরা সেবা পেতে চাইলে হোয়াটসঅ্যাপের মাধ্যমে যোগাযোগ করতে পারবেন। হোয়াটসঅ্যাপ নম্বরটি হলো- ০১৭৮৬২২৯১৬১। ম্যাসেজ বা কল দিয়ে, হোয়াটসঅ্যাপে ভিডিও কলেও রোগীরা পরামর্শ নিতে পারবেন। এ ছাড়া চিকিৎসকদের ই-মেইলে যোগাযোগ করা যাবে (প্রতিবেদনে যুক্ত চিকিৎসকদের ছবির নিচে ই-মেইল দেওয়া আছে)।

আফজালুর রহমান বলেন, ‘কেউ ফোন করলে আমরা আমাদের চিকিৎসকের সঙ্গে রোগীর সংযোগ করে দেব। প্রাথমিক সেবা দেওয়ার জন্য এই মুহূর্তে এটাই সবচেয়ে ভালো উপায় বলে মনে করছি।’ গতকাল ১২ এপ্রিল থেকে অনলাইনভিত্তিক এ সেবা কার্যক্রম বিনা মূল্যে শুরু হয়েছে।

আফজালুর রহমান বলেন, ‘এখন অনেকের বাসায় রক্তচাপ মাপার মেশিন আছে এবং অনেকে তা মাপতে পারেন। ছোটখাটো বিষয়ের জন্য বা পরামর্শের জন্য আমরা হাসপাতালে এই অবস্থায় যেতে নিরুৎসাহিত করছি। তবে বড় ধরনের কিছু হলে হাসপাতালে যেতে হবে।’